ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

জেসিআই ঢাকা ওয়েস্টের ‘ফাইট ফর ইকুয়ালিটি’র সঙ্গে বাপ্পি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
জেসিআই ঢাকা ওয়েস্টের ‘ফাইট ফর ইকুয়ালিটি’র সঙ্গে বাপ্পি

সমাজের তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে ভাবার অনেক হলেও তাদের উন্নয়নে কাজ করার মানুষের সংখ্যা খুব কম। তবে এই বঞ্চিত মানুষগুলোর পাশে দাঁড়াতে এগিয়ে এলেন চিত্রনায়ক বাপ্পি চৌধুরী।

তৃতীয় লিঙ্গের মানুষদের সামাজিক সমস্যা সমাধানে স্বেচ্ছাসেবী সংগঠন জেসিআই ঢাকা ওয়েস্ট ‘ফাইট ফর ইকুয়ালিটি’ নামের একটি কার্যক্রম শুরু করেছে। আর এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছেন ‘নায়ক’খ্যাত এই অভিনেতা।  

সম্প্রতি ‘ফাইট ফর ইকুয়ালিটি’র উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন বাপ্পি চৌধুরী। সেখানে তিনি বলেন, ‘নানা সময়ে তৃতীয় লিঙ্গের মানুষদের কষ্ট কথা শুনে তাদের জন্য কিছু করার ইচ্ছাটা মনে ছিল। কিন্তু সময়-সুযোগ হচ্ছিল না। জেসিআই ঢাকা ওয়েস্টের মাধ্যমে তাদের পাশে দাঁড়ানোর সুযোগ পেলাম। সংগঠনটির মাধ্যমে তাদের যেকোনো সমস্যায় আমি পাশে থাকার কথা দিচ্ছি। ’

অনুষ্ঠানটিতে উপস্থিত হওয়া বেশ কয়েকজন তৃতীয় লিঙ্গের মানুষের সঙ্গে কথা বলেন বাপ্পি। তাদের সুখ-দুঃখের কথা শোনেন তিনি। কাউকে বিরক্ত না করে নিজেদের অধিকার নিয়ে কথা বলতে তৃতীয় লিঙ্গের মানুষদের বেশকিছু পরামর্শ দেন অভিনেতা।

জেসিআই ঢাকা ওয়েস্টের লোকাল প্রেসিডেন্ট মুহাম্মাদ আলতামিশ নাবিলের সভাপতিত্বে অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন লোকাল ভাইস প্রেসিডেন্ট মো. মাহমুদুর রহমান, প্রজেক্ট ডিরেক্টর ইকবাল হোসেন ইকু, প্রজেক্ট লিড আশেক ফারাবি, কো-লিড নিশাদুল ইসলামসহ আরও অনেকে।  

জানা যায়, প্রজেক্টটির মাধ্যমে ঢাকা শহরের গনশৌচাগারগুলোতে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আলাদা শৌচাগারের ব্যবস্থাসহ আয়োজন করা হবে ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও স্বাস্থ্যখাতে ডিসকাউন্টের ব্যবস্থা।

‘ফাইট ফর ইকুয়ালিটি’ নিয়ে লোকাল প্রেসিডেন্ট আলতামিশ নাবিল বলেন, ‘সমাজের প্রতি ক্ষেত্রে একজন নারী কিংবা পুরুষের যেমন অধিকার, একজন তৃতীয় লিঙ্গের মানুষেরও ঠিক একই অধিকার। কিন্তু নানা ক্ষেত্রে তারা বঞ্চিত ও লাঞ্ছিত হচ্ছেন। লিঙ্গ বৈষম্য রুখতে এবং তাদের জন্য স্যানিটেশন ব্যবস্থা ও তাদের চিকিৎসা ব্যবস্থার নিশ্চিত করেতেই আমাদের এই উদ্যোগ। ’

এই উদ্যোগের মাধ্যমে রাজধানীর গুলিস্তান, যাত্রাবাড়ি এবং শাহবাগে ৩টি পাবলিক টয়লেট তৃতীয় লিঙ্গের মানুষদের ব্যবহারের জন্যে উন্মুক্ত করে দেওয়া হয়েছে বলে জানান প্রজেক্টটির ডিরেক্টর ইকবাল হোসেন ইকু। এখন থেকে এই পাবলিক টয়লেটগুলোতে নারী ও পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গের মানুষদের ব্যবহার নিশ্চিত করতে আলাদাভাবে স্টিকার দেওয়া থাকবে। এছাড়া সেপ্টেম্বরে তাদের জন্যে মেডিক্যাল হেলথ ক্যাম্প এবং একটি মোবাইল টয়লেট উন্মোচন কারা হবে বলেও জানানো হয়েছে।  

উল্লেখ্য, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ১৮ থেকে ৪০ বছর বয়সী উদ্যমী তরুণদের একটি সংগঠন। জেসিআই সদরদপ্তর যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইসে অবস্থিত। ১২০টিরও বেশি দেশে এর কার্যক্রম রয়েছে। বাংলাদেশে বর্তমানে জেসিআই’র প্রায় ২৫ টির অধিক লোকাল চ্যাপ্টার কাজ করছে। এর মধ্যে জেসিআই ঢাকা ওয়েস্ট বৃহৎ এবং প্রাচীনতম।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa