ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

আমির খানের নামে দিল্লি পুলিশের কাছে অভিযোগ!

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
আমির খানের নামে দিল্লি পুলিশের কাছে অভিযোগ! আমির খান ও কারিনা কাপুর খান

এবার আইনি জটিলতায় পড়তে যাচ্ছে বলিউড অভিনেতা আমির খানের ‘লাল সিং চাড্ডা’। দিল্লি পুলিশের কাছে অভিনেতার নামে অভিযোগ জমা পড়েছে ।

সিনেমায় নাকি ভারতীয় সেনাকে অপমান করেছেন আমির- এমন অভিযোগ আইনজীবীর।

শুধু তাই নয়, হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাতের কথাও বলা হয়েছে ওই অভিযোগে।  

অদ্বৈত চন্দন পরিচালিত এই সিনেমায় আমিরের চরিত্র লালকে একটা সময় ভারতীয় সেনা কর্মকর্তা হিসাবে পাওয়া গেছে। জীবনের বিভিন্ন পর্যায়ে একাধিক পেশার সঙ্গে জড়িত থাকে লাল, এমনটাই ওঠে এসেছে সিনেমার গল্পে। দিল্লির এক আইনজীবী শুক্রবার (১২ আগস্ট) এই সিনেমার বিরুদ্ধে দিল্লির পুলিশ কমিশনার সঞ্জয় অরোরার কাছে অভিযোগ জমা দিয়েছেন।  

‘লাল সিং চাড্ডা’-এ প্রধান অভিনেতা তথা অন্যতম প্রযোজক আমির ছাড়াও প্যারামাউন্ট পিকচার্স এবং পরিচালক অদ্বৈত চন্দনের নামে অভিযোগ জানানো হয়েছে।  

সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, আইনজীবী বিনীত জৈন জিন্দালের পক্ষ থেকে এই অভিযোগ করা হয়েছে। সিনেমায় আপত্তিকর দৃশ্য দেখানোর জন্য আমির খানের বিরুদ্ধে এফআইআর দায়েরের দাবি তুলেছেন আইনজীবী।  

ভারতীয় দণ্ডবিধির ১৫৩ (দাঙ্গা বাঁধানোর উদ্দেশ্যে কাউকে উত্যক্ত করা) এবং ১৫৩এ (ভিন্ন গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাঁধানোর চেষ্টা), ২৯৮ (ধর্মীয় ভাবাবেগে আঘাত) এবং ৫০৫ (প্রকাশ্যে ভুল বিবৃতি) ধারায় আমির খান, অদ্বৈত চন্দন এবং প্যারামাউন্ট পিকচার্সের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন তিনি।  

অভিযোগের প্রতিলিপিতে বলা হয়েছে, একজন মানিসকভাবে অসুস্থ এক ব্যক্তি ভারতীয় সেনায় যোগ দেয় এবং কার্গিলের যুদ্ধে শামিল হয়। এটা কারও অজানা নয়, কার্গিল যুদ্ধে ভারতীয় সেনার সেরা কর্মকর্তারা অংশ নিয়েছিলেন।  

তিনি জানিয়েছেন, ‘কার্গিল যুদ্ধে অংশ নেওয়া সেনা সদস্যরা যে ভালো করে প্রশিক্ষণ প্রাপ্ত ছিল সেটা স্বীকৃত সত্য। কিন্তু, তা দেখানো হয়নি এই সিনেমায়। বরং ইচ্ছে করে ভারতীয় সেনার গরিমা নষ্টের চেষ্টা করা হয়েছে। ’

তিনি আরো বলেন, ‘সিনেমার এক দৃশ্যে এক পাকিস্তানি সেনা জওয়ান লালকে বলে আমি নামাজ পড়ি। প্রার্থনা করি। লাল, তুমি কেন সেটা কর না?’ জবাবে লাল সিং বলে, ‘আমার মা বলেছেন পূজাপাঠ ম্যালেরিয়ার মতো। এ থেকেই হিংসা ছড়ায়। ’

এই মন্তব্যের মাধ্যমে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছেন আমির, দাবি বিনীত জৈন জিন্দালের। দেশের সবার বাক স্বাধীনতা রয়েছে, তবে তার মানে কেউ চাইলেই দেশের সাম্য ও সম্প্রীতি নষ্ট করবে তা হতে পারে না।  

প্রসঙ্গত, জনপ্রিয় হলিউড সিনেমা ‘ফরেস্ট গাম্প’র অফিশিয়াল রিমেক ‘লালা সিং চাড্ডা’। ‘ফরেস্ট গাম্প’র কাহিনীকে ভারতীয় দর্শকদের জন্য উপযোগী করে তৈরি করেছেন পরিচালক অদ্বৈত চন্দন। এতে আমিরের সহশিল্পী কারিনা কাপুর খান।  

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২ 
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa