ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ‘আদিম’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ‘আদিম’

গণ অর্থায়নে নির্মিত যুবরাজ শামীমের ‘আদিম’ অংশ নিচ্ছে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। বস্তির অপেশাদার অভিনেতা-অভিনেত্রীদের নিয়ে তৈরি সিনেমাটি উৎসবটির প্রধান প্রতিযোগিতায় মনোনীত হয়েছে।

 

বিষয়টি নির্মাতা নিজেই নিশ্চিত করেছেন। মস্কো উৎসবের পর্দা উঠবে ২৬ আগস্ট। উৎসবে যোগ দিতে যুবরাজ শামীম এবং সিনেমার নির্বাহী প্রযোজক মোহাম্মদ নূরুজ্জামান ২৭ আগস্ট মস্কোর উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। ৩০ আগস্ট মস্কোতে ‘আদিম’র ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।

এ প্রসঙ্গে যুবরাজ শামীম বলেন, ‘‘টঙ্গীর বস্তির সাদামাটাভাবে শুট করা একটা গল্প মস্কোর সবচেয়ে জাঁকজমকপূর্ণ সিনেমা থিয়েটারে প্রদর্শিত হবে; এই ভাবনাটা ভেবে আমার ভালো লাগছে। আর আমি সকলের প্রতি কৃতজ্ঞ, যারা শুরু থেকেই নানাভাবে ‘আদিম’র সঙ্গে আছেন। ’’

তিনি জানান, ২০১৭ সালে প্রতি ৫ হাজার টাকা করে মোট ১২০টি শেয়ার বিক্রি করে গণ অর্থায়নে নির্মাণ করা হয় ‘আদিম’। সিনেমা নির্মাণের পুরো টাকাটাই সাধারণ দর্শকদের মাধ্যমে সংগ্রহ করা হয়।
 
নির্মাতা যুবরাজ শামীম সিনেমাটি নির্মাণ করতে টঙ্গীর ব্যাংক মাঠ বস্তিতে টানা সাত মাস স্থায়ীভাবে বসবাস করেন। সেখানে থেকেই তিনি স্থায়ী বাসিন্দাদের রিহার্সেল করিয়ে সিনেমাটিতে তাদের দিয়ে অভিনয় করান। এ সময় তিনি নানা প্রতিকূলতার সম্মুখীন হন।  

কখনো পুলিশ তাকে মাদকসেবী হিসেবে গ্রেফতার করেন, কখনো স্থানীয় মাদক ব্যবসায়ীরা তাকে সাংবাদিক মনে করে বিভিন্ন রকম জটিলতার সৃষ্টি করেন। কিছু মানুষ অসহযোগিতা করলেও বেশিরভাগ মানুষের আন্তরিক সহযোগিতায় শেষমেশ এ বছর নির্মাতা চলচ্চিত্রটির কাজ করতে পেরেছেন বলে জানান।  

‘আদিম’ যুবরাজ শামীমের নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়নের ব্যানারে নির্মিত হয়েছে এবং সহ-প্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছেন। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ।  

জানা যায়, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পাশাপাশি আসছে সেপ্টেম্বরের ১৮ তারিখ ইতালির রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে ‘আদিম’র ইতালিয়ান প্রিমিয়ার হবে। সেখান থেকেও যুবরাজ শামীম উৎসবে যোগদানের আমন্ত্রণ পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।