ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বিনোদন

শিল্পের ক্ষেত্রে আটক শব্দটা খুব বিচ্ছিরি: আফজাল হোসেন

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
শিল্পের ক্ষেত্রে আটক শব্দটা খুব বিচ্ছিরি: আফজাল হোসেন আফজাল হোসেন

প্রায় সাড়ে তিন বছর ধরে সেন্সর বোর্ডে পড়ে আছে ‘শনিবার বিকেল’ সিনেমাটি। কিন্তু কোন কারণে সিনেমাটিকে ছাড়পত্র দেওয়া হচ্ছে না তা জানানো হয়নি।

সম্প্রতি মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ মুক্তি দিতে সরব হয়েছেন দেশের নির্মাতা, অভিনেতা ও কলাকুশলীরা। সামাজিকমাধ্যমে ‘শনিবার বিকেল’র ছাড়পত্র দিতে সেন্সর বোর্ডের উদ্দেশ্যে অনুরোধ জানাচ্ছেন তারা। পাশাপাশি দীর্ঘদিন ধরে সিনেমাটি আটকে থাকায় সমালোচনা ও প্রতিবাদও করছেন অনেকে।

সেই তালিকায় এবার যুক্ত হলেন কিংবদন্তি অভিনেতা আফজাল হোসেন। মঙ্গলবার (২৩ আগস্ট) নিজের ফেসবুকে মোস্তফা সরয়ার ফারুকীর একটি ছবি শেয়ার করেন তিনি। এর ক্যাপশনে সেন্সর বোর্ডে আটকে থাকা ‘শনিবার বিকেল’ প্রসঙ্গে কথা বলেছেন।

আফজাল হোসেন লেখেন, ‘মোস্তফা সরয়ার ফারুকী অত্যন্ত প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতা। বিরাট পৃথিবীর চলচ্চিত্রের উঠোনে তার চলচ্চিত্র নিয়ে আগ্রহ তৈরী হয়েছে। এমন অর্জনের জন্য বিশেষ যোগ্যতা থাকতে হয়। এই বিশেষ যোগ্যতা তরুণ প্রজন্মের অনেকের রয়েছে বলে বাংলাদেশের নাম বহু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সগৌরবে উচ্চারিত হয়। ’

দীর্ঘ এই পোস্টে ‘শনিবার বিকেল’ নিয়ে এই অভিনেতা লেখেন, ‘চলচ্চিত্র, সঙ্গীত, শিল্প সাহিত্য, সংস্কৃতির শক্তিতেই দেশ ও দেশের মানুষ কতখানি সমৃদ্ধ তার প্রমাণ মেলে। ফারুকীর চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ অনেকদিন ধরে আটকা পড়ে আছে। শিল্পের বেলায় আটক শব্দটা খুব বিচ্ছিরি ঠেকে। শিল্পী আঁকবার সময়, লিখতে বসে লেখক বা চিত্রনির্মাণের আগে যদি নির্মাতাকে আটকানো মানুষদের চেহারা ভেবে নিতে হয়- তা দুর্ভাগ্য ও দূর্ভোগের। ’

এই পোস্টে  দিলীপ কুমারের ‘গঙ্গা যমুনা’ সিনেমার সেন্সর জটিলতার প্রসঙ্গ টেনেছেন আফজাল হোসেন। জটিলতা কাটিয়ে সিনেমাটি মুক্তির পর থেকে আজ অবধি ভারতীয় চলচ্চিত্রের তালিকায় বিশেষ হয়ে আছে বলেও উল্লেখ করেন তিনি।

আফজাল হোসেন আরো লেখেন, ‘কোনও সৃজনশীল মানুষ দ্বারা কখনোই মানুষের অনিষ্ট ঘটাননি। সৃজন দ্বারা চিরকালই মানুষের উপকার হয়েছে। ’

দেশে মুক্তির অনুমতি না পেলেও ইতোমধ্যে ‘শনিবার বিকেল’ মিউনিখ, মস্কো, সিডনি, বুসান, প্যারিসের ভেসুল ফিল্ম ফেস্টিভালসহ বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত এবং প্রশংসিত হয়েছে। এরমধ্যে মস্কো চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে ছবিটি দুটি ইন্ডিপেনডেন্ট জুরি পুরস্কার অর্জন করে।

বাংলাদেশ, ভারত ও জার্মানির যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘শনিবার বিকেল’। সিনেমাটিতে অভিনয় করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। এতে রয়েছেন বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।