ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

জীবনের ৫৩ বসন্তে কনকচাঁপা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
জীবনের ৫৩ বসন্তে কনকচাঁপা কনকচাঁপা

দেশের প্রথিতযশা কণ্ঠশিল্পী কনকচাঁপা। যার গান এখনো কোটি শ্রোতার মুখে মুখে।

চলচ্চিত্র, আধুনিক গান, নজরুল সঙ্গীত, লোকগীতিসহ প্রায় সব ধরনের গানে তিনি সমান পারদর্শী। চলচ্চিত্রের গানেে মাধ্যমে তিনি তুমুল জনপ্রিয়তা পেয়েছেন। তাকে বলা হয় সিনেমার গানের রানী।

রোববার (১১ সেপ্টেম্বর) গুণী এই শিল্পীর জন্মদিন। ১৯৬৯ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন কনকচাঁপা। সেই হিসেবে জীবনের ৫৩ বসন্তে পা রাখলেন তিনি।

কনকচাঁপার জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই। ঢাকায় বেড়ে উঠলেও শিল্পীর পৈতৃক নিবাস সিরাজগঞ্জের কাজিপুরে। গানের ভুবনে তার হাতেখড়ি একেবারে ছোট বেলায়। মাত্র ৯ বছর বয়সে তিনি বাংলাদেশ টেলিভিশনের ‘নতুন কুঁড়ি’ অনুষ্ঠানে অংশ নিয়ে জাতীয় পুরস্কার অর্জন করেছিলেন।

চলচ্চিত্রের গানে কনকচাঁপা অন্যতম নাম। চার দশকের সমৃদ্ধ সংগীত ক্যারিয়ার চলচ্চিত্রেই তিন হাজারের বেশি গান গেয়েছেন। এর বাইরে ৩৫টি একক অ্যালবামও প্রকাশ করেছেন তিনি।

কনকচাঁপার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে-‘ছোট্ট একটা জীবন নিয়ে’, ‘অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন’, ‘তোমাকে চাই শুধু তোমাকে চাই’, ‘ভালো আছি ভালো থেকো আকাশের ঠিকানায় চিঠি লিখো’, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে রয়’, ‘আমার নাকেরই ফুল বলে রে তুমি যে আমার’, ‘তোমায় দেখলে মনে হয়’, ‘আকাশ ছুঁয়েছে মাটিকে’, ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’, ‘তুমি আমার এমনই একজন’, ‘বিরহে পোড়াইলা তুমি আমার এ অন্তর’ ইত্যাদি।

অসামান্য গায়কীর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়িকা হিসাবে তিনবার পুরস্কৃত হয়েছেন কনকচাঁপা। তিনি একজন পাঠকপ্রিয় লেখকও। তার লেখা বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে ‘স্থবির যাযাবর’, ‘মুখোমুখি যোদ্ধা’, ‘মেঘের ডানায় চড়ে’ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।