ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মিরপুরে আধুনিক নাট্যমঞ্চ চায় সাংস্কৃতিক ঐক্য ফোরাম

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
মিরপুরে আধুনিক নাট্যমঞ্চ চায় সাংস্কৃতিক ঐক্য ফোরাম

সাংস্কৃতিক কর্মকাণ্ড বিকাশের জন্য আধুনিক নাট্যমঞ্চ নির্মাণের দাবিতে রাজধানীর মিরপুরে অবস্থান কর্মসূচি পালন ও পদযাত্রা করেছেন নির্মাতা, অভিনেতা-অভিনেত্রীসহ এ অঙ্গনের মানুষেরা। শনিবার (১০ সেপ্টেম্বর) মিরপুর ১-এর স্বাধীনতা চত্বরে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

এ সময় উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক মামুনুর রশীদ, প্রযোজক, পরিচালক ও অভিনেত্রী রোকেয়া প্রাচী, অভিনেতা শমু চৌধুরী, আবুল খায়ের, মনিরুজ্জামান লিপন, কাজী দেলোয়ার হেমন্ত, অভিনেত্রী ফারজানা শারমিন জয়া, কাজী শিলা, কাজী কল্লোল, আহমেদ গিয়াস, আনিসুর রহমান বরুন প্রমুখ।

এ প্রসঙ্গে রোকেয়া প্রাচী বলেন, একটি আদর্শ দেশ গড়তে প্রথমে দরকার সংস্কৃতিচর্চা। এখানে একটি টাউন হল ছিল। যেটি ১৫ বছর আগে ভেঙে ফেলা হয়। নতুন করে একটি হল করার কথা থাকলেও আজও শেষ হয়নি ভবন নির্মাণের কাজ। কবে শেষ হবে জানা নেই কারোরই।

তিনি বলেন, আমাদের মিরপুরে সাংস্কৃতিক কর্মকাণ্ড বিকাশে যথাযথ কর্তৃপক্ষ পুরোই উদাসীন। কারণ আমাদের কোনো মঞ্চ নেই, মিলনায়তন ও মুক্তমঞ্চ নেই। অথচ এখানে অন্তত পাঁচ হাজার সংস্কৃতিকর্মী রয়েছেন। আমাদের অন্তত পাঁচটা মঞ্চ থাকা উচিত। তাই মিরপুরবাসীর আধুনিক মঞ্চ ফিরিয়ে দেওয়ার প্রাণের দাবি জানাচ্ছি।  

জানা যায়, মিরপুর এলাকায় ১০ নম্বর গোলচত্বরে ১৯৮০ সাল থেকে ২০০৫ সালে পর্যন্ত টাউন হল নামে একটি সংস্কৃতিচর্চার কেন্দ্র ছিল। সেখানে ছিল মাতৃসদন কেন্দ্র, কমিউনিটি সেন্টার, মঞ্চ নাটক, চলচ্চিত্র প্রদর্শন, গান ও কবিতা আবৃত্তি আয়োজনের উপযোগী মিলনায়তন। ঝুঁকিপূর্ণ বিবেচনায় এনে হলটি ভেঙে ফেলা হয়।

এরপর থেকে সেই জায়গায় সিটি করপোরেশনের অফিস করা হয়। এখানে একটি বহুতল টাউন হল নির্মাণের কথা ছিল। যেখানে থাকবে সিনেপ্লেক্স, নাট্যমঞ্চসহ আরো অনেক কিছু। তবে ১৫ বছরের বেশি সময় অতিক্রম হলেও আজও ভবনটির কাজ শেষ হয়নি। তাই প্রাণের মঞ্চ ফিরে পেতে রাস্তায় নেমেছেন মিরপুরে বসবাসরত সংস্কৃতিকর্মীরা।  

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।