ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এশিয়ান একাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডে সেরা ‘খাঁচার ভিতর অচিন পাখি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
এশিয়ান একাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডে সেরা ‘খাঁচার ভিতর অচিন পাখি’

চলচ্চিত্র ও সিরিজের জন্য বিশ্বের মর্যাদাপূর্ণ পুরস্কার ‘এশিয়ান একাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড’। সিঙ্গাপুরে আয়োজিত এ পুরস্কারে ‘ন্যাশনাল উইনার’ হিসেবে বাংলাদেশ থেকে তিনটি কনটেন্ট নির্বাচিত হয়েছে।

এরমধ্যে সেরা ফিচার ফিল্ম ক্যাটাগরিতে ‘খাঁচার ভিতর অচিন পাখি’, সেরা পরিচালক বিভাগে ‘শাটিকাপ’র পরিচালক মোহাম্মদ তাওকীর ইসলাম ও বেস্ট ড্রামা সিরিজ বিভাগে ‘জাগো বাহে’ নির্বাচিত হয়েছে।  

ক্যাটাগরিতেগুলোতে চরকির সঙ্গে অন্যান্য দেশ থেকে জাতীয় পর্যায়ে বিজয়ীদের তালিকায় রয়েছে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, ডিজনি হটস্টার, ক্যানাল প্লাসের মতো প্ল্যাটফর্মের কনটেন্ট।  

মূলত, এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১৬টি দেশের চলচ্চিত্র এবং টেলিভিশন ইন্ডাস্ট্রির শ্রেষ্ঠ কাজগুলোকে সম্মাননা দেওয়া হয় এশিয়ান একাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এ বছরের বিভিন্ন ক্যাটাগরিতে ন্যাশনাল উইনার ঘোষণা করে। তাদের মধ্য থেকে ডিসেম্বরের মূল আয়োজনে একজন চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হবে।

এ বিষয়ে চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, বাংলাদেশের জন্য এটা বড় সাফল্য। এতো দিন ধরে বাংলাদেশে থেকে এ পুরস্কারের দ্বার উন্মুক্ত ছিল না। চরকির হাত ধরেই প্রথমবারের মতো এ আয়োজনে বাংলাদেশের নাম যুক্ত হলো। বাংলাদেশ যে আন্তর্জাতিক মানের কনটেন্ট বানাতে পারে, সেটা চরকি প্রমাণ করে দিয়েছে।

বেস্ট ফিচার ফিল্ম হিসেবে বিজয়ী হয়েছে রায়হান রাফি পরিচালিত ‘খাঁচার ভেতর অচিন পাখি’। সত্য ঘটনা অবলম্বন করে নির্মিত এই ওয়েব ফিল্ম রিলিজের পর ব্যাপক জনপ্রিয়তা ও প্রশংসা লাভ করে। এই ক্যাটাগরিতে ইন্দোনেশিয়া, জাপান, থাইল্যান্ড, ইন্ডিয়াসহ আরো বেশ কিছু দেশের সিনেমা নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করছে।  

বেস্ট ড্রামা সিরিজ ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে জাতীয় পর্যায়ে বিজয়ী হয়েছে চরকির অরিজিনাল অ্যান্থোলজি সিরিজ ‘জাগো বাহে’। সালেহ সোবহান অনীম, সিদ্দিক আহমেদ এবং সুকর্ণ শাহেদ ধীমান পরিচালিত তিনটি আলাদা গল্প নিয়ে তৈরি সিরিজটি। এই ক্যাটাগরিতে কোরিয়া থেকে নেটফ্লিক্স, ভারত থেকে প্রাইম ভিডিও, ইন্দোনেশিয়া থেকে ডিজনি প্লাস হটস্টার, মিয়ানমার থেকে ক্যানাল প্লাসসহ অন্যান্য দেশের প্ল্যাটফর্মের কনটেন্ট জাতীয় বিজয়ীদের তালিকায় রয়েছে।

বেস্ট ডিরেক্টর (ফিকশন) ক্যাটাগরিতে ন্যাশনাল উইনার হয়েছেন মোহাম্মদ তাওকীর ইসলাম বছরের অন্যতম সেরা চমক ‘শাটিকাপ’র জন্য। স্থানীয় শিল্পী ও কলাকুশলীদের নিয়ে রাজশাহী অঞ্চলের গল্প নিয়ে ফিকশনটি নির্মিত হয়। একই ক্যাটাগরিতে ভারত থেকে ন্যাশনাল উইনার হয়েছেন নেটফ্লিক্সের ব্লকবাস্টার ‘মিন্নাল মুরালি’র পরিচালক ব্যাসিল জোসেফ।  

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।