ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

প্রযোজক-নির্মাতা আজিজুর রহমান আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
প্রযোজক-নির্মাতা আজিজুর রহমান আর নেই অঞ্জনা ও আজিজুর রহমান (ফাইল ফটো)

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাবেক সভাপতি, প্রযোজক এবং পরিচালক আজিজুর রহমান বুলি আর নেই (ইন্নানিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  

তিনি রোববার রাতে রেডি কেয়ার হাসপাতাল, উত্তরায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন।

 
 
১৯৭১ সালে নাচের পুতুল চলচ্চিত্রের মাধ্যমে প্রযোজক হিসেবে তিনি আত্মপ্রকাশ করেন এবং শেষ উত্তর সিনেমার মাধ্যমে তিনি পরিচালক হিসেবে ছবি পরিচালনা শুরু করেন।  বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ৫০ টিরও বেশি চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেন। চিত্র নায়ক মাহমুদ কলি তার ছোট ভাই এবং চিত্র নায়িকা অঞ্জনা তার স্ত্রী ছিলেন।

বুলির পরিচালনায় অঞ্জনা ‘হিম্মতওয়ালী’, ‘নেপালি মেয়ে’, ‘বাপের বেটা’, ‘সন্দেহ’, ‘দেশ-বিদেশ’ ও ‘লালু সরদার’ মোট ৬টি সিনেমায় অভিনয় করেছেন।

সত্তরের দশকে ‘নাচের পুতুল’ (অশোক ঘোষ) প্রযোজনা করে সিনেমা অঙ্গনে বুলির যাত্রা শুরু। এরপর ১৯৮০ সালে মুক্তি পাওয়া ‘শেষ উত্তর’ দিয়ে নির্মাণে হাতেখড়ি তার। প্রথম সিনেমা দিয়েই দেশজুড়ে ব্যাপক খ্যাতি পান তিনি। এরপর অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন।

১৯৪৬ সালের ১ মে পুরান ঢাকার বংশালে জন্মগ্রহণ করেন প্রযোজক সমিতির সাবেক সভাপতি আজিজুর রহমান বুলি।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।