ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ইডেন কলেজে ‘বীরকন্যা প্রীতিলতা’র প্রচারণা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
ইডেন কলেজে ‘বীরকন্যা প্রীতিলতা’র প্রচারণা

‘আসছে ১৮ নভেম্বর মুক্তি পাচ্ছে বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিত সিনেমা ‘বীরকন্যা প্রীতিলতা’। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন প্রদীপ ঘোষ।

 

রোববার (০৬ নভেম্বর) প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিবিজড়িত শিক্ষাপ্রতিষ্ঠান ইডেন মহিলা কলেজ থেকে শুরু হলো ঢাকায় প্রচার কার্যক্রম। এতে অংশ নেন অভিনয়শিল্পী নুসরাত ইমরোজ তিশা, মনোজ প্রামাণিক, সংগীত পরিচালক বাপ্পা মজুমদার প্রমুখ। এ সময় তারা উপস্থিত ছাত্রীদের হাতে সিনেমার টিকিটও তুলে দেন।

এ সময় নির্মাতা প্রদীপ ঘোষ বলেন, সিনেমার দৃশ্য ধারণের কাজ অনেক আগেই শেষ হয়েছে। সব ঠিকঠাক থাকলে আগামী ১৮ নভেম্বর এটি মুক্তি পাবে বলে আশা করছি।

এ নির্মাতা আরও বলেন, যেহেতু এটা ইতিহাস নির্ভর সিনেমা, আমরা চাই শিক্ষার্থীরাই বেশি দেখুক। সেজন্য আমরা হলগুলোর সঙ্গে আলাপ করছি, যেন অর্ধেক দামে শিক্ষার্থীরা টিকিট কিনতে পারে। আমাদের ঘরে অর্থ না আসুক, সিনেমাটা অন্তত শিক্ষার্থীরা দেখুক।

অনুষ্ঠানে প্রীতিলতার পরিবারের সদস্য অ্যাডভোকেট রানা দাসগুপ্ত উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এমন সময়ে এ চলচ্চিত্র নির্মাণ করেছেন যখন দেশের তরুণ প্রজন্ম ইতিহাস ভুলতে বসেছে। এমন সময়ে নির্মাতা বীরকন্যা প্রীতিলতাকে জাতির সামনে তুলে ধরছেন। এতে তরুণ প্রজন্ম ন্যায়-অন্যায় অনুধাবণ করতে পারবে, তারা প্রীতিলতাকে জানতে পারবে।  

সিনেমাটিতে প্রীতিলতা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

তিনি বলেন, ইডেন কলেজের নাম অনেক শুনেছি, প্রথমবার আসলাম। আর করোনার পর এভাবে এতো মানুষের সামনে আসলাম। তোমাদের দেখে অনেক ভালো লাগছে। বীরকন্যা প্রীতিলতা ইতিহাস নির্ভর সিনেমা। প্রীতিলতা প্রত্যেকটি নারীর অনুপ্রেরণা। আশা করছি সবাই সিনেমাটি দেখতে হলে যাবেন। সেখান থেকে অনেক কিছু শিখবেন। সবাই সিনেমাটি দেখলেই আমরা আরও কাজ করার সাহস পাবো।  

এ সিনেমায় বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে দেখা যাবে মনোজ প্রামাণিককে। এ অভিনেতা বলেন, প্রীতিলতার চরিত্রে একজন নুসরাত ইমরোজ তিশা অভিনয় করেছেন, কিন্তু এখানে হাজারো প্রীতিলতা দেখতে পাচ্ছি। আমার মনে হয় সিনেমাটি সফল হবে। আপনারা সিনেমাটির সঙ্গে থাকবেন এবং দেখবেন। সিনেমাটি দেখলে ইতিহাসের অনেক কিছু জানা যাবে এবং একজন পরিপূর্ণ মানুষের সমাজ, দেশের প্রতি কী দায়বদ্ধতা রয়েছে সেটি জানা যাবে।

অনুষ্ঠানে ‘বীরকন্যা প্রীতিলতা’ চলচ্চিত্রের একটি গান প্রকাশিত হয়। গানের কথা লিখেছেন পরিচালক প্রদীপ ঘোষ। যার সুর ও কণ্ঠ দিয়েছেন শিল্পী বাপ্পা মজুমদার।  

এ গায়ক ও সংগীত পরিচালক বলেন, এ সিনেমার সঙ্গে আমার যুক্ত হওয়া প্রায় দুই বছর। সিনেমাটি থেকে অনেক কিছু জানার আছে। আমি আশা করবো, আপনারা সবাই সিনেমাটি দেখবেন।  

২০১৯-২০২০ অর্থবছরের সরকারি অনুদান পেয়েছে ‘বীরকন্যা প্রীতিলতা’। এর আগে সিনেমাটির মুক্তি সামনে রেখে প্রচার-প্রচারণা শুরু হয়েছে। গত বৃহস্পতিবার চট্টগ্রাম থেকে সিনেমার প্রচারণা শুরু করেছেন সংশ্নিষ্টরা।  
  
বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
এনএটি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।