ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শাহজালাল থেকে ৪ বানর উদ্ধার, ঠাঁই হলো সাফারি পার্কে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
শাহজালাল থেকে ৪ বানর উদ্ধার, ঠাঁই হলো সাফারি পার্কে ছবি: সংগৃহীত

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চারটি গ্রিভেট বানর উদ্ধার করেছে কাস্টমস কর্তৃপক্ষ। পরে বানরগুলো গাজীপুরের সাফারি পার্কের কোয়ারেন্টিন জোনে হস্তান্তর করা হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) বানরগুলো উদ্ধার করা হয়। দক্ষিণ আফ্রিকার দেশ মালি থেকে এগুলো আনা হয়েছে। বানরগুলোর আনুমানিক মূল্য সাড়ে ৪ লাখ টাকা।

খোঁজ নিয়ে জানা গেছে, বন বিভাগের নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) বা অনাপত্তি সনদ ছাড়াই বানরগুলো দেশে আনা হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) বিষয়টি জানিয়ে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালককে চিঠি পাঠায় এয়ারফ্রেট ইউনিট।

বন্যপ্রাণী পরিদর্শক অসীম কুমার মল্লিক বলেন, সাধারণত সংশ্লিষ্ট ইনস্টিটিউটগুলো বন্যপ্রাণী আমদানি করতে পারে। সে ক্ষেত্রে কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্টরা সেগুলো ছেড়ে দেয়। এছাড়া বন্যপ্রাণী আমদানির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে এনওসি নিতে হয়।

তিনি বলেন, মালি থেকে একটি কার্গো বিমানে গ্রিভেট বানর বাংলাদেশে নিয়ে আসেন বগুড়ার আবু বকর সিদ্দিক নামে এক ব্যক্তি। প্রাণীগুলোকে অবৈধভাবে আমদানি করায় জব্দ করা হয়। সেগুলো জব্দের পর তা ছাড়িয়ে নেওয়ার বিষয়ে কোনো সিএন্ডএফ এজেন্ট বা কেউই যোগাযোগ করেনি। আমরা আবু বকর সিদ্দিককে ফোন দিলেও তিনি ধরেননি।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এমকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।