ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জামালপুরে মেছো বাঘের ৬ শাবক উদ্ধার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
জামালপুরে মেছো বাঘের ৬ শাবক উদ্ধার 

জামালপুর: জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় গোয়াল ঘর থেকে মেছো বাঘের ছয়টি শাবক উদ্ধার করেছেন আব্রাহাম সরকার রাজন নামে স্থানীয় এক স্কুলশিক্ষক। বিষয়টি জামালপুর বনবিভাগকে জানিয়েছেন তিনি।

 

মঙ্গলবার (৯ জানুয়ারি) রাত ১০টার দিকে উপজেলার হাতিভাঙ্গা ইউনিয়নের কাঠারবিল এলাকায় আব্রাহাম সরকার রাজনের বাড়িতে গিয়ে মেছো বাঘের শাবকগুলো দেখা গেছে। এর আগে দুপুরে ওই বাড়ির গোয়াল ঘরে শাবকগুলো পান রাজন।

জানা গেছে, কাঠারবিল এলাকার আব্রাহম সরকার রাজন দুপুরে মেরামত করার জন্য তার গোয়াল ঘর ভেঙে ফেলেন শ্রমিকরা। এসময় ঘরের ভেতরে পাটখড়ির সিলিংয়ে বাঘের মতো দেখতে ছয়টি বাচ্চা দেখতে পান তারা। পরে রাজন শাবকগুলো উদ্ধার করে খাঁচায় যত্নে রেখে বনবিভাগকে খবর দেন।

শিক্ষক আব্রাহাম সরকার রাজন বলেন, আমাদের বাড়ির কাজ করার সময় হঠাৎ শ্রমিকরা বাচ্চাগুলো দেখতে পায়। পরে বাচ্চাগুলো সংরক্ষণ করি। বাচ্চাগুলো ছেড়ে দিলে স্থানীয়রা মেরে ফেলতে পারে। তাই ৯৯৯ এর মাধ্যমে বনবিভাগে যোগাযোগ করার চেষ্টা করি। পরে জামালপুর বনবিভাগের সঙ্গে কথা হয়েছে। বাচ্চাগুলো নিয়ে গেলে আমাদের জন্য ভালো।  

ময়মনসিংহ বনবিভাগের সহকারী বন সংরক্ষক সাদেকুল ইসলাম খান বলেন, বিষয়টি আমি জানি না, আপনার মাধ্যমেই জানতে পারলাম। খোঁজ নিয়ে শিগগিরই বাচ্চাগুলো উদ্ধার করা হবে।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।