ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুন্দরবনে উদ্ধারকরা মৃত বাঘের ময়নাতদন্ত সম্পন্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
সুন্দরবনে উদ্ধারকরা মৃত বাঘের ময়নাতদন্ত সম্পন্ন

বাগেরহাট: সুন্দরবনের খাল থেকে উদ্ধার মৃত বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে কচিখালী স্টেশন এলাকায় প্রাণিসম্পদ ও বন বিভাগের যৌথ টিম এই ময়নাতদন্ত সম্পন্ন করে।

৯ ফুট দৈর্ঘ্যের ও ২৫৫ কেজি ওজনের মৃত বাঘটি পুরুষ এবং  আনুমানিক ১৫ বছর বয়স হয়েছিল তার। বাঘটির শরীরে কোন প্রকার আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। বার্ধক্য জনিত কারণে বাঘটির মৃত্যু হয়েছে বলে ধারণা বন বিভাগের।

এর আগে সোমবার (১২ ফেব্রুয়ারি) রাতে সুন্দরবন পূর্ব বন-বিভাগের শরণখোলা রেঞ্জের কচিখালী এলাকার একটি খাল থেকে ভাসমান অবস্থায় বাঘটির মৃতদেহ উদ্ধার করে বনরক্ষীরা।  

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক শেখ মাহবুব হাসান বলেন, কচিখালী অভয়ারণ্য এলাকার টাইগার পয়েন্ট খাল উদ্ধার করা বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে। ধারণা করছি বাঘটি বার্ধক্যজনিত কারণে মারা গেছে। বাঘটির প্রয়োজনীয় আলামত সংগ্রহ করা হয়েছে। এসব আলামত রাজধানীস্থ বনবিভাগের ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে। সেখানের রিপোর্টে বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

খুলনার বন সংরক্ষক মিহির কুমার দো বলেন, বাঘটির দেহাবশেষ বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে সুন্দরবনের করম জলের সংরক্ষণ করা হবে। সেখানে করমজল ইন্টারপ্রিটেশন এ্যান্ড ইনফরমেশন সেন্টারে দর্শনার্থীদের দেখার জন্য উন্মুক্ত থাকবে বাঘটি।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।