ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাংলাবান্ধার লোকালয়ে হাতি, আতঙ্কে এলাকাবাসী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
বাংলাবান্ধার লোকালয়ে হাতি, আতঙ্কে এলাকাবাসী

পঞ্চগড়: খাবারের অভাবে ভারতীয় সীমান্ত অতিক্রম করে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের সীমান্তের একটি গ্রামে ঢুকে পড়েছে দুটি হাতি।  

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকালে বাংলাবান্ধা ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জ গ্রামের একটি ভুট্টা ক্ষেতে হাতি দুটিকে দেখে আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয় জনগণ।

উপজেলার শালবাহান ইউনিয়নের ইসলামবাগ প্রধানপাড়া দিয়ে বাংলাদেশের লোকালয়ে ঢুকে ছয়-সাতটি গ্রাম অতিক্রম করে কাশমিগঞ্জ গ্রামে পৌঁছায় হাতি দুটি।

খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, হাতি দুটি স্থানীয় সামু নামে এক ব্যক্তির ভুট্টা ক্ষেতে অবস্থান নিয়েছে।  

জানা গেছে, খাদ্যের অভাবে হাতিগুলো ভারতীয় সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে এসেছে। বন্যপ্রাণী আসার খবর ছড়িয়ে পড়লে সীমান্ত এলাকায় উৎসুক জনতার ভিড় নামতে থাকে। তবে স্থানীয়রা ফসলের ক্ষয়ক্ষতি ও জানমালের ক্ষতির শঙ্কা করছেন।

এদিকে বিষয়টি জানার পর এলাকাবাসীর নিরাপত্তায় রয়েছে উপজেলা প্রশাসনসহ ফায়ার সার্ভিসের কর্মীরা। বন বিভাগের কর্মীরা উপস্থিত হয়ে হাতিগুলো উদ্ধার করবেন।

তেঁতুলিয়া ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত স্টেশন কর্মকর্তা সহরাব হোসেন বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসে জনগণের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করছি। এ পর্যন্ত পরিবেশ শান্ত রয়েছে। আমরা স্থানীয়দের নিরাপদ দূরত্বে থাকার আহ্বান জানাচ্ছি।

এদিকে পঞ্চগড়ের সহকারী বন সংরক্ষক নুরুন নাহার বলেন, ভারতীয় বন ও বন্যপ্রাণী বিভাগ আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। হাতি দুটিকে উদ্ধার করে ভারতে পাঠানোর উদ্যোগ নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।