ঢাকা, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১, ১৩ জুলাই ২০২৪, ০৬ মহররম ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিরল রাক্ষুসে ‘সাকার মাছ’ মিলল পুকুরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জুন ৯, ২০২৪
বিরল রাক্ষুসে ‘সাকার মাছ’ মিলল পুকুরে

রাজশাহী: রাজশাহীর বাঘা উপজেলার একটি পুকুরে বিরল প্রজাতির রাক্ষুসে তিনটি সাকার মাছ ধরা পড়েছে। শনিবার (৮ জুন) সন্ধ্যায় বাউসা ইউনিয়নের দিঘা নওদাপাড়া গ্রামের জমির উদ্দিনের পুকুরে ধরা পড়ে মাছ তিনটি।

ওই পুকুরের মালিক জমির উদ্দিন বলেন, গ্রামের বাড়ি সাথে থাকা এই ছোট্ট পুকুরে দেশীয় জাতের রুই, কাতল, তেলাপিয়া, মৃগেল ও নদীর ছোট ধানী পোনা মাছ করেন তিনি। শনিবার সন্ধ্যার আগে মাছ ধরার জন্য পুকুরের পানিতে জাল ফেলা হয়। এ সময় তাদের জালে অন্য মাছের সাথে বিরল প্রজাতির এই তিনটি মাছও পাওয়া যায়। এ ধরনের লোকের কাছে অপরিচিত। তাই মাছ তিনটি দেখে তারা হতবাক হয়ে পড়েন। পরে খবর পেয়ে উৎসুক লোকজনও মাছ তিনটি দেখার জন্য আসেন। আর অন্যান্যরা দেখার পর জানান, এগুলো ‘সাকার’ মাছ। অনেকে রাক্ষুসে মাছও বলেন।

এদিকে লম্বাকৃতির কাঁটাযুক্ত মাছগুলোর শরীরে কোনো আঁশ নেই। আর মুখটাও বড়। কালো রঙের শরীরে হলুদ রঙের ছোপ ছোপ দাগ রয়েছে। মাছ তিনটির ওজন এক কেজি হয়েছে। এগুলো সাকার মাছ তা নিশ্চিত।

বাঘা উপজেলা মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলাম বলেন, এটা রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস। এই রাক্ষুসে মাছ দেশীয় প্রজাতির জন্য চরম হুমকিস্বরূপ। আর এতে কোনো সন্দেহ নেই যে জলাশয়ে কিংবা কিংবা নদীতে এই মাছ থাকবে, সেখানে দেশীয় প্রজাতির মাছ খেয়ে ফেলবে।

এই মাছ দূষিত পানিতেও টিকে থাকতে পারে। এই মাছের কাটা বেশি, মাংস কম, তাই মানুষ এগুলো খায় না। এছাড়া সাকার মাছ নিষিদ্ধ করা হয়েছে। কোথাও এই মাছ পাওয়া গেলে মাটিতে পুঁতে ধ্বংস করার নির্দেশনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুন ০৯, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।