ঢাকা, শুক্রবার, ২৯ ভাদ্র ১৪৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

চাঁপাইনবাবগঞ্জে কেটে রাখা ধান ক্ষেতে মিলল তিন রাসেল ভাইপার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
চাঁপাইনবাবগঞ্জে কেটে রাখা ধান ক্ষেতে মিলল তিন রাসেল ভাইপার মেরে ফেলা রাসেল ভাইপার

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার গমের চর এলাকার একটি ধানের ক্ষেতে একই স্থান থেকে আবারও তিনটি রাসেল ভাইপার সাপের সন্ধান পাওয়া গেছে। পরে সাপগুলোকে পিটিয়ে হত্যার পর সেখানেই পুঁতে ফেলেন কৃষকরা।

 

জমিতে আরও সাপ আছে কিনা সেকারণে খোঁজ চালাচ্ছেন কৃষকরা। এ ঘটনায় ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে উপজেলার পাকা ইউনিয়নের গমের চর এলাকার ইব্রাহিম হোসেনের ধানের জমি থেকে সাপগুলো পাওয়া যায়।  

কৃষক ইব্রাহিম হোসেন জানান, তিনদিন আগে তার জমির ধান কেটে আঁটি বেঁধে জমিতে ফেলে রাখেন শ্রমিকরা। বুধবার সকালে সেই শ্রমিকরা কেটে রাখা ধানের আঁটিগুলো আনতে গিয়ে দেখতে পান সাপগুলো। পরে শ্রমিকরা একত্রিত হয়ে সাপগুলো মেরে ওখানেই মাটিতে পুঁতে ফেলেন।  

শ্রমিক সৈবুর রহমান জানান, ধানের ওই জমিতেই মঙ্গলবার নয়টি সাপ পাওয়া যায়। এর পরদিন বুধবার সকালে আবারও তিনটি সাপ পাওয়া গেছে। এতে করে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে এবং ধান কাটা অনিশ্চিত হয়ে পড়েছে আমাদের।

অপর প্রত্যক্ষদর্শী শ্রমিক ইসমাইল জানান, পরপর দুইদিন ধানের জমিতে সাপ দেখতে পাওয়ার পর শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়েছেন। তাৎক্ষণিকভাবে তাদের চিৎকারে আশপাশের ধানের জমি থেকে শ্রমিকরা এসে তল্লাশি চালাচ্ছেন। ইব্রাহিমের জমির ১২ কাঠা ধান কাটা এখন বন্ধ রয়েছে। আতঙ্কে বন্ধ হয়ে গেছে পাশের অন্যান্য জমির ধান কাটাও।  

এ ব্যাপারে পাকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক জানান, গমের চর এলাকাটি পদ্মা নদীর ধারে হওয়ায় সাপের উপদ্রব বেড়েছে। ঘটনাস্থলটি দুর্গম চর অঞ্চল হওয়ায় আজকের সাপ উদ্ধারের ঘটনাটি জানা সম্ভব হয়নি এবং গতকালকের ও আজকের সাপগুলো কোন প্রজাতির তাও জানা সম্ভব হয়নি।  

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফতাবুজ্জামান আল ইমরান বলেন, গতকাল এবং আজকের সাপ উদ্ধারের ঘটনাটি আমার জানা ছিল না। বিষয়টি খোঁজ নেওয়া হবে এবং সাপগুলো কোন প্রজাতির তা চিহ্নিত করার পর ব্যবস্থা নেওয়া হবে।  

তিনি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে বিষয়টি খোঁজ নেওয়ার জন্য তাৎক্ষণিক নির্দেশ দিয়েছেন বলেও জানান।  

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।