ঢাকা, শুক্রবার, ২৯ ভাদ্র ১৪৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

খাঁচাবন্দি বানর-পাহাড়ি ময়না উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
খাঁচাবন্দি বানর-পাহাড়ি ময়না উদ্ধার

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা থেকে খাঁচাবন্দি একটি বানর (Rhesus Macaque) ও একটি পাহাড়ি ময়না (Hill Myna) উদ্ধার করেছে শ্রীমঙ্গলের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে কমলগঞ্জ পৌরসভার করিমপুর এলাকার মকছদ মিয়া ও আবু আলীর বাড়ি থেকে এ দুটি বন্যপ্রাণী উদ্ধার করা হয়।

বন বিভাগ সূত্রে জানা যায়, কমলগঞ্জ পৌর এলাকার দুটি বাড়িতে একটি শিশু বানর ও একটি ময়না পাখি খাঁচায় রেখে লালন-পালন করে আসছিল দুই পরিবার।  

খবর পেয়ে লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলামের নেতৃত্বে ওই দুই বাড়িতে অভিযান চালিয়ে বানর ও ময়না উদ্ধার করা হয়। তবে বন বিভাগের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের উপস্থিতি টের পেয়ে বাড়ির লোকজন পালিয়ে যান।

বানর ও ময়না উদ্ধার করে শ্রীমঙ্গলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কার্যালয়ে আনা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় গণমাধ্যমকর্মী সালাহউদ্দিন শুভ, স্ট্যান্ড ফর আওয়ার এনডেনজারড ওয়াইল্ডলাইফের সমন্বয়ক সোহেল শ্যাম, আনসার ও ভিডিপি সদস্য আশরাফুল আলম, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট তাজুল ইসলাম ও সুব্রত সরকার।

লাউয়াছড়া বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, উদ্ধার হওয়া বানর ও পাখিটিকে লাউয়াছড়া রেসকিউ সেন্টারে আনা হয়েছে। শুক্রবার লাউয়াছড়া বনে বানর ও পাখিটিকে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
বিবিবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।