ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সাতছড়িতে বাচ্চাসহ মারা গেল বিপন্ন চশমা পরা হনুমান

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৫ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৬
সাতছড়িতে বাচ্চাসহ মারা গেল বিপন্ন চশমা পরা হনুমান ছবি : এ এইচ মেহেদী - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): আবারও হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যানে প্রাণ হারালো বাচ্চাসহ একটি বিপন্ন প্রজাতির চশমা পরা হনুমান (Phayrd’s Leaf Monkey)। প্রায় এক সপ্তাহ আগে এখানে একটি রাজ গোখরা বা কিং কোবরা মারা গেছে।



রোববার (২৭ মার্চ) সকালে সাতছড়ির ‘কনিমোচড়া’ এলাকায় রাস্তা অতিক্রমের সময় মর্মান্তিক এক দুর্ঘটনায় প্রাণ হারায় হনুমানটি। মৃত পড়ে থাকা হনুমানটির বাম চোখের কিছু অংশ বেরিয়ে আসে।

সন্তানসমেত এভাবে মারা যাওয়ার এই চশমাটিকে একপলক দেখে যাত্রী ও পথচারিদের মনে গভীর শোকের উদ্রেক হয়।  

ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস্ অ্যান্ড লিভলিহুডস্ (ক্রেল)-এর এনআরএম ফ্যাসিলিটেটর এ এইচ মেহেদী বাংলানিউজকে বলেন, রোববার সকাল ১০টার দিকে বিরল প্রজাতির চশমা হনুমানটি কোলে করে তার বাচ্চা নিয়ে রাস্তা অতিক্রমের সময় দ্রুতগামী একটি যান একে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই সন্তানসহ তার মৃত্যু হয়।

তিনি আরো বলেন, কিছুদিন আগে বৈদ্যুতিক খুঁটি স্থাপন করতে গিয়ে অনেক গাছের ডাল কাটা পড়েছে। ফলে বন্যপ্রাণিরা প্রাণের ঝুঁকি নিয়েই রাস্তা পারাপারের সময় প্রাণ হারাচ্ছে।  

দুর্ঘটনার স্থান উল্লেখ করে মেহেদী আরো বলেন, কনিমোচড়া নামক বাঁকটি এতো বড় যে একদিক থেকে অন্যদিক দেখা যায় না।

ওয়াইল্ডলাইফ কনজারভেশন টিম অব বাংলাদেশ সংগঠনের সভাপতি ও বন্যপ্রাণি সংরক্ষক মো. কামরুজ্জামান বাবু বাংলানিউজকে বলেন, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ বা ‘আইইউসিএন’র স্ট্যাটাস অনুযায়ী চশমা হনুমান বিপন্নতালিকাভুক্ত প্রাণি। খুলনা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের বনাঞ্চলে এরা খুব অল্প সংখ্যায় বেঁচে আছে।  

তিনি আরো বলেন, কিছু দিন আগেও একটি মূল্যবান কিং কোবরা এই স্থানেই রাস্তা অতিক্রমের সময় গাড়ির চাকায় পিষ্ট হয়। বন্যপ্রাণিদের রক্ষা করতে সাতছড়ির কনিমোচড়া নামক স্থানটিতে ‘স্পিডব্রেকার’ বসানো প্রয়োজন।

বাংলাদেশ সময়: ০৩২০ ঘন্টা, ২৮ মার্চ, ২০১৬
বিবিবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।