ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বৃষ্টি নামবে বিকেলে!

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৬
বৃষ্টি নামবে বিকেলে! ফাইল ফটো

ঢাকা: আসি আসি করেও যেন মেঘ আসছে না। ক’দিন ধরে আকাশে সারি সারি মেঘের ভেলা জড়ো হলেও বর্ষণ নেই ঢাকায়।

ঘামঝরানো গরমে হাঁসফাস করা নগরবাসীর বৃষ্টির প্রতীক্ষা যেন বাড়িয়েই চলেছে প্রকৃতি। এই প্রতীক্ষার ইতি টানতে পারছিলো না আবহাওয়া দফতরও।

তবে রোববার (১৭ এপ্রিল) তারা পূর্বাভাস দিয়েছে বৃষ্টির। বলেছে, বিকেলে মেঘ হতে পারে। সেক্ষেত্রে নামতে পারে স্বস্তির বৃষ্টিও।

যদিও শুক্রবার (১৫ এপ্রিল) থেকেই মেঘ নামার আভাস দিয়ে আসছিলো তারা। কিন্তু দু’দিনেও মেঘের কোনো বর্ষণ দেখা যায়নি। কেবল শনিবারে (১৬ এপ্রিল) খানিক গর্জন ও বিদুৎ চমকানো দেখতে হয়েছে নগরবাসীকে।

বিকেলে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ সকাল ৮টায় বাংলানিউজকে বলেন, আজ বিকেলের দিকে ঢাকায় বৃষ্টি নামতে পারে। গতকাল রাত ৯টার দিকে হালকা বৃষ্টি হয়েছে গাজীপুর থেকে উত্তরা এলাকায়। আগারগাঁও এলাকায়ও তার ছিটেফোঁটা ছিলো।
 
তিনি জানান, বৃষ্টি হলেও তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। ঢাকার বাইরে বেশি বৃষ্টি হতে পারে সিলেটেও। তবে সেখানে তাপমাত্রা খানিকটা কমে যাবে। একইসঙ্গে চট্টগাম ও রাজশাহীর কিছু অঞ্চলেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অপরিবর্তিত থাকবে খুলনা ও রাজশাহীর তাপমাত্রা।

এদিকে, তীব্র গরমে মৌসুমী কিছু রোগের প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। পহেলা বৈশাখের আগে থেকেই অনুভূত হচ্ছিল তীব্র গরম। এর প্রভাবে বৈশাখের দিনটিতেও রাস্তায় জনমানুষ তুলনামূলক কম দেখা যায়। এ অস্বস্তির আবহাওয়ায় এখন কেবল স্বস্তির বৃষ্টির অপেক্ষা নগরবাসী।

বাংলাদেশ সময়: ১০২১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৬
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।