ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাগেরহাটে লোকালয় থেকে ২ অজগর উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৬
বাগেরহাটে লোকালয় থেকে ২ অজগর উদ্ধার ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাগেরহাট: সুন্দরবন সংলগ্ন বাগেরহাটের শরণখোলা ও মোরেলগঞ্জের লোকালয় থেকে দুটি অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগের ওয়াইল্ড টিম।

সোমবার (০৮ আগস্ট) সকালে শরণখোলা উপজেলার আমরাগাছিয়া বাজার সংলগ্ন একটি পুকুর এবং মোরেলগঞ্জ উপজেলার সন্ন্যাসী বাজার থেকে অজগর দুটি উদ্ধার করা হয়।

খবর পেয়ে অজগর দেখতে উৎসুক স্থানীয় জনতা ভিড় জমায়। পরে অজগর দুটি দুপুরে সুন্দরবনে অবমুক্ত করা হয়।
 
সুন্দরবন পূর্ব বন বিভাগের ধানসাগর স্টেশন কর্মকর্তা (এসও) আজাদ কবির বাংলানিউজকে জানান, সকালে মোরেলগঞ্জের সন্ন্যাসী বাজারের ব্যবসায়ী গফফার কাজীর বাড়ির উঠানে একটি অজগর দেখতে পেয়ে বন বিভাগকে খবর দেয় স্থানীয়রা। পরে ওয়াইল্ড টিমের কর্মীরা গিয়ে অজগরটি উদ্ধার করে।

ওয়াইল্ড টিমের বাঘ সংরক্ষণ প্রকল্পের মাঠ কর্মকর্তা আবু নাইম জানান, বেলা ১১টার দিকে তারা গফফর কাজীর বাড়ির উঠানের জালে জড়ানো ৬ ফুট লম্বা একটি অজগর উদ্ধার করেন তারা। অজগরটি ওজনে সাড়ে ৫ কেজি।

এরআগে শরণখোলা উপজেলার আমরাগাছিয়া বাজার সংলগ্ন শিং বাড়ির পুকুর থেকে সাড়ে ৬ ফুট লম্বা একটি অজগর উদ্ধার করা হয়। পুকুরের পাতা জালে আটকা পড়লে স্থানীয়রা ওয়াইল্ড টিমকে খবর দিলে তারা গিয়ে অজগরটি উদ্ধার করে। এটির ওজন ৫ কেজি ৭০০ গ্রাম।

ধারণা করা হচ্ছে সুন্দরবন থেকে খাবাররের খোঁজে অজগর দুটি লোকালয়ে চলে আসতে পারে।

অজগর দুটিকে দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের গুলিশাখালি ক্যাম্প এলাকায় অবমুক্ত করা হয়েছে বলে জানান আবু নাইম।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।