ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাইক্কাবিল সংরক্ষণে ‘বড়গাঙ্গিনা’কে সম্মাননা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
বাইক্কাবিল সংরক্ষণে ‘বড়গাঙ্গিনা’কে সম্মাননা সম্মাননা পদক, ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: বাইক্কাবিলের মৎস্য অভয়াশ্রম সংরক্ষণের স্বীকৃতিস্বরূপ বড়গাঙ্গিনা আরএমও কে সম্মাননা পদক প্রদান করা হয়েছে। ‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দিব বাংলাদেশ’ স্লোগানে মৌলভীবাজার জেলায় শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ পালন।
 

বুধবার (১৯ জুলাই)  দুপুরে জেলা মৎস্য অধিদফতর ও জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত উদ্বোধনী ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য  সৈয়দা সায়রা মহসীন।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

আলোচনা সভা শেষে বাইক্কাবিল মৎস্য অভয়াশ্রম সংরক্ষণে বিশেষ অবদান রাখায় ‘বড়গাঙ্গিনা’ সম্পদ ব্যবস্থাপনা সংগঠনকে সম্মাননা পদক দেওয়া হয়।  

সংগঠনটির পক্ষে সম্মাননা পদক গ্রহণ করে সংগঠনটির সাধারণ সম্পাদক মো. মিন্নত আলী।
 
মৌলবীবাজারের শ্রীমঙ্গল উপজেলার হাইল হাওরে অবস্থিত এই বাইক্কা বিল। হাইল হাওরের মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য ইউএসএইডর মাচ প্রকল্পের সহায়তায় স্থানীয় মৎস্যজীবীসহ বিভিন্ন স্তরের লোকজনের সমন্বয়ে গড়ে তোলা হয় সমাজভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা সংগঠন ‘বড়গাঙ্গিনা’।  
মৎস্য সম্পদ বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনার জন্য ভূমি মন্ত্রণালয় ২০০৩ সালে চাপড়া-মাগুরা বিল ও যাদুরিয়া বিলকে বাইক্কা বিল স্থায়ী মৎস্য অভয়াশ্রম ঘোষণা করে। যার ব্যবস্থাপনায় আছে বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠন।
 
ইউএসএইডর মাচ, আইপ্যাক ও ক্রেল প্রকল্পের আর্থিক সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠনের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সংগঠনের মাধ্যমে বিল খনন, জলজ বনায়ন, দল কাটা লাগানো, হেক্সাপট-টেট্রাপট বসানোসহ বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করে।
 
বর্তমানে বাইক্কা বিল মাছের পাশাপাশি অতিথি পাখিসহ দেশীয় পাখির নিরাপদ আবাস্থলে পরিনত হয়েছে। সংগঠনটির মাধ্যমে বাইক্কাবিল সংরক্ষণে আছে সার্বক্ষণিক পাহারাদার। এছাড়াও সংগঠনটি মৎস্য সম্পদ সংরক্ষণ ও জনসচেতনতার জন্য সচেতনতামূলক মাইকিং, স্কুল প্রোগ্রাম, সভা, বিলবোর্ড স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম করে আসছে।
 
সংগঠনটির সাধারণ সম্পাদক মো. মিন্নত আলী বাংলানিউজকে বলেন, বাইক্কা বিল ব্যবস্থাপনার জন্যই হাইল হাওর আবার মাছে পরিপূর্ণ হতে চলেছে।
 
বর্তমানে সিএনআরএস-এর বাস্তবায়নাধীন ক্রেল প্রকল্পের ভারপ্রাপ্ত আঞ্চলিক সমন্বয়কারী পলাশ সরকার ও সাইট অফিসার মনিরুজ্জামান বাংলানিউজকে বলেন, স্থানীয় সমাজভিত্তিক সংগঠনের মাধ্যমে মৎস্য অভয়াশ্রম সংরক্ষণের সফল উদাহরণ হচ্ছে বাইক্কাবিল ও বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠন।
 
সংগঠনটির সম্মাননা পদক পাওয়া অভয়াশ্রম সংরক্ষণে আরও উৎসাহ দেবে বলেও মত দেন প্রকল্পের ভারপ্রাপ্ত আঞ্চলিক সমন্বয়কারী পলাশ সরকার।
 
বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
বিবিবি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।