ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

কুয়াকাটায় জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
কুয়াকাটায় জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রশিক্ষণ

ভোলা: বরিশাল বিভাগের ৫ জেলার সাংবাদিকদের নিয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ১০টায় পটুয়াখালী জেলার কুয়াকাটা প্রেসক্লাব হলরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন কলাপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার।

এতে সভাপতিত্ব করেন, কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাছির উদ্দিন বিপ্লব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন-কুয়াকাটা পৌর মেয়র আবদুল বারেক মোল্লা, কলাপাড়া প্রেসক্লাব সভাপতি মেজবাহ উদ্দিন মামনু, কুয়াকাটা প্রেসক্লাব সম্পাদক আনোয়ার হোসেন আনু।

স্বাগত বক্তব্য রাখেন, উপকূল সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিডিবি, উপকুল বাংলাদেশ এবং কোস্টাল জার্নালিস্ট ফোরাম বাংলাদেশের যৌথ আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় বরিশাল, ভোলা, বরগুনা, পটুয়াখালী ও ঝালকাঠি জেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ২০ জন সাংবাদিক এতে অংশগ্রহণ করেন।

কর্মশালায় উপকূল অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব, অভিযোজন কৌশল এবং পলিসিসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ দেয়া হচ্ছে। উপকূলের সাংবাদিকদের জলবায়ু পরিবর্তন বিষয়ে সংবাদ লেখার মান উন্নয়নে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

বক্তারা বলেন, দেশের গুরুত্বপূর্ণ এলাকা হচ্ছে উপকূলীয় অঞ্চল। কিন্তু গত কয়েক বছর ধরে শ্যামনগর থেকে শাহপরির দ্বীপ পর্যন্ত ৭১০ কিলোমিটার ততরেখা উপকূলীয় অঞ্চলে জলবায়ুর বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই এ ক্ষতি থেকে উত্তোরণে গণমাধ্যমে লেখালেখি ও উপকূল জুড়ে আন্দোলন গড়ে তুলতে হবে।

দুইদিনের এ কর্মশালায় উপকূল সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিভাগ ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের প্রভাষক পাপড়ি হাজরা, সিসিডিবি প্রশিক্ষণ কর্মকর্তা আমির উদ্দিন, জলবায়ু বিশেষজ্ঞ সাংবাদিক মনিরুল আলম উপস্থিত থাকবেন।

কর্মশালায় উপস্থাপনা করেন বরগুনার সাংবাদিক সুমন সিকদার।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, ২৩ ডিসেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa