ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

রাতের ক্যামেরায় লাশখেকো গোরখোদক!

নুর আলম হিমেল, জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
রাতের ক্যামেরায় লাশখেকো গোরখোদক! গোরখোদক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘গোরখোদক’ নাম শুনলেই শরীরটা কেমন শিউরে ওঠে। এ নিয়ে তৈরি হয়েছে কত শত গল্প, উপন্যাস। হয়েছে সিনেমাও। কিন্তু কল্পনায় বা সিনেমায় দেখা মিললেও বাস্তবে দেখেছে এমন কেউ কি দলিল প্রমাণ দেখাতে পেরেছে? আসলে কি কেউ দেখেছে এই প্রাণীটিকে। এ নিয়ে রয়েছে নানা পক্ষ-বিপক্ষ।

বাংলাদেশে প্রথম প্রমাণসহ গোরখোদক শনাক্ত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষকরা।

কিভাবে এই গোরখোদকের দেখা মিললো বলছিলেন ওই বিভাগের অধ্যাপক মো. কামরুল হাসান।

বাংলানিউজকে তিনি বলেন, ২০১২ সালের প্রথম দিকে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে ও আরণ্যক ফাউন্ডেশনের অর্থায়নে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজের নেতৃত্বে অধ্যাপক মোহাম্মদ মনিরুল হাসান খানসহ কয়েকজন শিক্ষার্থী মিলে টেকনাফ বন্যপ্রাণী অভয়রাণ্যে জরিপ চালাতে যাই। তার একটি অংশ হিসেবে ওই বনে নিশাচর প্রাণীর জরিপের জন্য গাছে গাছে ক্যামেরা লাগিয়ে দেয়া হয়।

পরে ক্যামেরায় ধরা পড়া এই প্রাণীটি দেখে আমরা সবাই অবাক হই। এর আগে অনেকে গোরখোদক দেখেছে বললেও প্রমাণ দিতে পারেনি। এই প্রাণীর অস্তিত্ব যে বাংলাদেশে রয়েছে এই ছবি তার প্রথম প্রমাণ।  

ইংরেজিতে এদেরকে hog-badgar বলা হয়ে থাকে। বৈজ্ঞানিক নাম Arctonyx collaris F. Cuvier, 1825. বাংলায় বহুল প্রচলিত নাম খোরখোদক।

এটা দেখতে অনেকটা বন্যশুকুরের মতই। তবে এর মুখ বন্যশুকরের চেয়ে খানিকটা সরু এবং পেছনের দিকটা বন্যশুকুরের চেয়ে অনেক বেশি স্থুলাকৃতির। এরা সাধারণত পচা জীবজন্তুর মাংস খেয়ে থাকে। এমনকি কবর খুঁড়ে মানুষের মরদেহও ভক্ষণ করে থাকে। এ কারণে এদের গোরখোদক বলা হয়ে থাকে।

বন্যশুকরের সঙ্গে এদের পার্থক্য হলো, বন্যশুকর মাটি খুঁড়ে অনেক বেশি জায়গা নেয়, কিন্তু গভীরতা কম হয়। অন্যদিকে গোরখোদক মাটি খোড়ে অনেক গভীরভাবে।

সিলেটের কোনো কোনো বনে ও পার্বত্য চট্টগ্রামের প্রায় সব বনেই এই  গোরখোদক রয়েছে বলে জানান অধ্যাপক মো. কামরুল হাসান।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
জিপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa