ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জীববৈচিত্র্য রক্ষা প্রত্যেক নাগরিকের সাংবিধানিক দায়িত্ব

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৮
জীববৈচিত্র্য রক্ষা প্রত্যেক নাগরিকের সাংবিধানিক দায়িত্ব অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা

ঢাকা বিশ্ববিদ্যালয়: জীববৈচিত্র্য রক্ষা করা প্রত্যেক নাগরিকের সাংবিধানিক দায়িত্ব বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। পাশাপাশি জীববৈচিত্র্য রক্ষায় প্রাণিকূলের আবাসস্থল সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করেন তিনি।
 

শুক্রবার (০৭ ডিসেম্বর) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগ এবং বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।

দেশ-বিদেশের শিক্ষাবিদ, গবেষক এবং পেশাজীবীরা সম্মেলনে অংশ নিয়েছেন।  
 
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, সর্বশক্তিমান আল্লাহ মানবজাতি ও প্রাণিকূলের জন্য বিভিন্ন প্রাকৃতিক সম্পদ দিয়ে পৃথিবী সৃষ্টি করেছেন। যথাযথভাবে প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে আমাদের পরিবেশ রক্ষা করতে হবে।  

এ সময় তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রাণিকূলের আবাসস্থল সংরক্ষণের উপর গুরুত্বারোপ করেন। এই লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য তিনি গবেষক, শিক্ষাবিদ ও পেশাজীবীদের প্রতি আহ্বান জানান।
 
সম্মেলনে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী অধ্যাপক সেলিমা খাতুন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. অপরূপ চৌধুরী, প্রধান বন সংরক্ষক মোহাম্মদ শফিউল আলম চৌধুরী, ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিমাই চন্দ্র সাহা, এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. এফএইচ আনসারী, ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. ম্যালকম ডাব্লিউ ডিকসন, পিএসসির সদস্য মো. শাজাহান আলী মোল্লা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
 
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হুমায়ুন রেজা খান স্বাগত বক্তব্য রাখেন। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির প্রেসিডেন্ট অধ্যাপক ড. গুলশান আরা লতিফা ধন্যবাদ জ্ঞাপন করেন। সমিতির সাধারণ সম্পাদক ড. তপন কুমার দে অনুষ্ঠান সঞ্চালন করেন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৮
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।