ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পার্বতীপুরে হাতির বাচ্চা প্রসব

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৯
পার্বতীপুরে হাতির বাচ্চা প্রসব মা হাতি ও তার শাবক। ছবি: বাংলানিউজ

পার্বতীপুর (দিনাজপুর): দিনাজপুরের পার্বতীপুরে একটি হাতি বাচ্চা (শাবক) প্রসব করেছে। পৃথিবীর সবচেয়ে বড় স্তন্যপায়ী প্রাণী হাতি বন-জঙ্গল ছেড়ে লোকালয়ে বাচ্চা প্রসব করার খবরে দল বেধে এলাকার লোকজন তা দেখতে আসছেন।

শুক্রবার (৪ জানুয়ারি) দিবাগত রাত ৩টার দিকে পার্বতীপুর উপজেলার হাবড়া ইউনিয়নের হাবড়া হাটে ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র চত্বরে হাতিটি একটি মাদি বাচ্চা প্রসব করে।

হাতির চালক মাউত রাশেদুল ইসলাম বাংলানিউজকে জানান,  সার্কাসে খেলা দেখানোর উদ্দেশে তারা খালাসপীর থেকে হাতিটি নিয়ে নীলফামারীর সৈয়দপুরে যাচ্ছিল।

পথে রাত যাপনের জন্য হাবড়া ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র চত্বরে তারা আশ্রয় নেয়। গর্ভে বাচ্চা থাকায় রাত ৩টার দিকে হাতিটি প্রসব বেদনায় ছটফট করতে থাকে। এ অবস্থা দেখে তারা ৩/৪ জন মিলে বিশেষ কায়দায় হাতিটিকে সাহায্য করলে কিছুক্ষণের মধ্যেই একটি হস্তী শাবক জন্ম নেয়। মা হাতি ও হস্তী শাবক সুস্থ রয়েছে।

এদিকে, এ খবর লোকমুখে ছড়িয়ে পড়লে হস্তী শাবকটি একনজর দেখার জন্য দূরদূরান্ত থেকে লোকজন ছুটে আসছে। মালিক এলে শাবকসহ হাতিটি নিয়ে যাওয়া হবে বলে মাউথ জানান।

বাংলাদেশ সময়: ১৫১৫, জানুয়ারি ০৬, ২০১৯

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।