ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বগুড়ায় যমুনার পানি কমছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
বগুড়ায় যমুনার পানি কমছে বন্যার পানিতে প্লাবিত ঘর। ছবি: বাংলানিউজ

বগুড়া: বগুড়ায় যমুনা নদীর পানি একশ ২৮ সেন্টিমিটার থেকে পর্যায়ক্রমে মোট ১৩ সেন্টিমিটার কমলেও বিপৎসীমার একশ ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রবল বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে জেলার সারিয়াকান্দি পয়েন্টে যমুনার পানি বৃদ্ধি পেয়েছিল। তবে শেষ হিসাব অনুযায়ী এ নদীর পানি কিছুটা কমছে। অন্যদিকে কিছুটা বাড়ছে বাঙ্গালীর পানি।

শনিবার (১৮ জুলাই) দুপুর ১টার দিকে এ তথ্য বাংলানিউজকে জানিয়েছেন বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৗশলী মো. হুয়ায়ুন কবির।

যমুনার পানি বাড়ায় সারিয়াকান্দি উপজেলার চরাঞ্চলের চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, কামালপুর, রহদহ ও সারিয়াকান্দি সদরসহ সোনাতলা ও ধুনট উপজেলার মোট ১৬টি ইউনিয়নের নিম্নাঞ্চল এবং পাট, ধানসহ ফসলি জমি পানিতে তলিয়ে গেছে।

পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৭০ হাজার মানুষ। পানি বাড়ায় নদী তীরবর্তী মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বন্যার পানিতে প্লাবিত ঘর।  ছবি: বাংলানিউজসরেজমিনে দেখা যায়, পানিবন্দি এলাকার অসংখ্য মানুষ ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্র, বন্যানিয়ন্ত্রণ বাঁধসহ উঁচু জায়গাগুলোতে আশ্রয় নিয়েছেন। এছাড়া যমুনা চরের অনেকে ঘর-বাড়ি ভেঙে নিয়ে নৌকায় নদী তীরে চলে আসছেন। বন্যার দুর্যোগ থেকে স্থায়ী সমাধান খুঁজতে তারা চরের পৈত্রিক ভিটেমাটি ছেড়ে আসছেন।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৗশলী মো. হুয়ায়ুন কবির বাংলানিউজকে জানান, যমুনা নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৬ দশমিক ৭০ মিটার। শনিবার দুপুর ১২টার হিসাব অনুযায়ী নদীর পানি ১৭ দশমিক ৮৫ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ বিপৎসীমার ১১৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

বন্যার পানিতে প্লাবিত ঘর।  ছবি: বাংলানিউজতিনি জানান, বাঙ্গালী নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৫ দশমিক ৮৫ মিটার। এখন এই নদীতে ১৫ দশমিক ৬৬ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ এ নদীর পানিও বেড়ে বিপৎসীমার ১৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রভাবিত হচ্ছে।

তিনি আরও জানান, শুক্রবার (১৭ জুলাই) রাত ৯টার হিসাব অনুযায়ী যমুনা নদীর পানি ১৭ দশমিক ৯৫ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
কেইউএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।