ঢাকা, শুক্রবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

কুয়াকাটা সৈকতে ২০ কেজি ওজনের কচ্ছপ উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
কুয়াকাটা সৈকতে ২০ কেজি ওজনের কচ্ছপ উদ্ধার কচ্ছপ

বরিশাল: সাগরকন্যা কুয়াকাটা সৈকতে আটকে পড়া আনুমানিক ২০ কেজি ওজনের একটি কচ্ছপ উদ্ধার করেছে স্থানীয়রা।

বৃহস্পতিবার (২৩ জুলাই) সকালে কচ্ছপটি সৈকতের জিরো পয়েন্ট সংলগ্ন এলাকা থেকে উদ্ধার করা হয়।

স্থানীয় বাসিন্দা মো. বাচ্চু খলিফা জানান, তিনি সকাল ৬টার দিকে সমুদ্র সৈকতে হাঁটতে বের হন। এসময় সৈকতে ভাঙন রক্ষায় ফেলা বালুর বস্তার পাশে আটকা পড়া অবস্থায় কচ্ছপটি দেখতে পান।  

এরপর ট্যুরিস্ট পুলিশকে বিষয়টি অবহিত কারার পাশাপাশি কচ্ছপটিকে সেখান থেকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসা হয়। পরে তারা দেখতে পান কচ্ছপটির বাম পাশের একটি পাখায় ক্ষতচিহ্ন। ধারণা করা হচ্ছে, মাছ ধরার জালে কেটে এ ক্ষতচিহ্ন সৃষ্টি হয়েছে।

পর্যটক ও ফটোগ্রাফার মো. আরিফুর রহমান জানান, কচ্ছপ উদ্ধারের বিষয়টি বন বিভাগকে জানানো হয়েছে। তারা ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

স্থানীয়রা কচ্ছপটিকে খেতে দিলেও সেটি কিছু খাচ্ছে না জানিয়ে তিনি বলেন, পাখায় আঘাত পাওয়ায় কিছুটা দুর্বল হয়ে পড়েছে কচ্ছপটি। এ কারণেই ভোরে জোয়ারে সৈকতে এলে বালুর বস্তায় আটকে সেটি আর যেতে পারেনি।  

স্থানীয় বন বিভাগের কর্মকর্তা শামসুল হক বলেন, কচ্ছপটির ওজন ১৫ থেকে ২০ কেজির মতো হবে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তারা মৎস্য বিভাগের সঙ্গে যোগাযোগ করছেন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa