ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

শিকার হওয়া ২১টি পাখি অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
শিকার হওয়া ২১টি পাখি অবমুক্ত আটক চারজন শিকারী ও ২১ টি সাদা বক। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: হবিগঞ্জের নবীগঞ্জে প্রকাশ্যে বিক্রির সময় ২১টি বক শিকারীদের কবল থেকে উদ্ধার করেছে র‌্যাপিড একশন ব্যাটালিয়নের (র‍্যাব-৯) সদস্যরা। সেই সঙ্গে চারজন শিকারীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) দুপুরে উপজেলার দেবপাড়া বাজার থেকে র‍্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের মেজর আহমেদ নোমান জাকি ২১টি সাদা বক জব্দ এবং চারজন শিকারীকে আটক করেন। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদেরকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন।

দণ্ডাদেশপ্রাপ্তরা হলেন, নবীগঞ্জ উপজেলার দেবপাড়া গ্রামের মৃত মোস্তফা মিয়ার ছেলে ছায়েদ মিয়া, তার ভাই সাজ্জাদ মিয়া, পূর্ব দেবপাড়া গ্রামের সমছু মিয়ার ছেলে কাওছার মিয়া ও একই গ্রামের নূরুল ইসলামের ছেলে নজরুল ইসলাম।

এসিল্যান্ড সুমাইয়া মমিন বাংলানিউজকে জানান, ওই চারজন হাওড় থেকে পাখি শিকার করে প্রকাশ্যে বিক্রি করছিলেন। র‍্যাব তাদেরকে হাতেনাতে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতে চারজনকে ৩০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। জরিমানার টাকা আদায়ের পর শিকারীদের ছেড়ে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ২১টি পাখির সবগুলোই সাদা বক। এগুলোকে উচ্চমূল্যে বিক্রি করা হচ্ছিলো। বকগুলোকে খোলা আকাশে অবমুক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa