ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিপন্ন সজারু হত্যায় মৌলভীবাজারে ৯ শিকারির সাজা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
বিপন্ন সজারু হত্যায় মৌলভীবাজারে ৯ শিকারির সাজা হত্যা করা হয়েছে সজারুটিকে/ ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বিপন্ন সজারু হত্যার অপরাধে বড়লেখা উপজেলায় ৯ শিকারিকে জেল-জরিমানা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
 
শনিবার (১৪ নভেম্বর) রাতে মাধবকুণ্ড ইকোপার্কের বাজারিছড়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান এই আদালত পরিচালনা করেন।

 
 
হত্যায় সহায়তা করার অপরাধে উকিল সাঁওতাল (৩৫), বুধু সাঁওতাল (২৬), ওমেশ সাঁওতাল (৩০), রমেশ সাঁওতাল (৩২), কার্তিক সাঁওতাল (৩৫), রাম সাঁওতাল (৩০) ও কৃষ্ণ সাঁওতালকে (৩৫) ১০ হাজার টাকা করে মোট ৭০ হাজার টাকা জরিমানা করেন আদালত।

আদালতের অভিযানে সহায়তা করেন বনবিভাগের বড়লেখা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস ও থানার উপপরিদর্শক (এসআই) হযরত আলী প্রমুখ।
 
বড়লেখা উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, শনিবার সন্ধ্যায় মাধবকুণ্ড ইকোপার্ক এলাকায় সজারু শিকারের অপরাধে ৯ জনকে আটক করে বনবিভাগ। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান ঘটনাস্থলে যান। আটক সবাই ভ্রাম্যমাণ আদালতের সামনে অপরাধ স্বীকার করে।

এরপর আদালত সজারু হত্যায় সরাসরি জড়িত থাকায় বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুসারে বিওসি কেছরিগুল এলাকার সুবল ভূমিজ (২৫) ও জগ রবিচন্দ্রকে (২৫) এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। রাতেই তাদের জেলা কারাগারে পাঠানো হয়।


এ ব্যাপারে যোগাযোগ করা হলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী বাংলানিউজকে বলেন, পাখি, বন্যপ্রাণী হত্যা এবং পাচারের বিরুদ্ধে সর্বসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধিতে ইতোমধ্যে আমরা কিছু উদ্যোগ নিয়েছি। এতে ইতিবাচক ফলাফল আসতে শুরু করেছে।
 
বন্যপ্রাণী রেঞ্জ সূত্র জানায়, পাহাড় এবং টিলাবেষ্টিত এলাকায় সজারুর বসবাস। এরা নিশাচর। আত্মরক্ষার প্রয়োজনে কাটা খাড়া করে জোরে জোরে শ্বাস নেয়। এরা এক সময় চিরসবুজ প্রতিটি বনের টিলাময় এলাকায় ছিল। ব্যাপকভাবে নিধন ও বাসস্থান ধ্বংসের কারণে বর্তমানে এ প্রাণীটি বিপন্ন।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
বিবিবি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa