ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

হাতি দেশের সম্পদ, এদের রক্ষা করা আমাদের দায়িত্ব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২০
হাতি দেশের সম্পদ, এদের রক্ষা করা আমাদের দায়িত্ব দেশের সম্পদ হাতি রক্ষায় জনসচেতনতামূলক বিষয়ক সভা

রাঙামাটি: কাপ্তাই বন উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. বখতিয়ার নূর সিদ্দিকী বলেন, হাতি আমাদের দেশের সম্পদ। এদের রক্ষা করা আমার, আপনার সবার দায়িত্ব।

 

সোমবার (০৭ ডিসেম্বর) দুপুরে কাপ্তাই-রাঙামাটি সড়কের ফরেস্ট ডেভেলপমেন্ট ট্রেইনিং সেন্টার (এফডিটিসি) ছাত্র রেস্ট হাউজ চত্বরে আয়োজিত ‘হাতি-মানুষ দ্বন্দ নিরসন ও হাতিসহ বন্যপ্রাণী সংরক্ষণ’ বিষয়ক জনসচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ এর আয়োজন করে।

মো. বখতিয়ার নূর সিদ্দিকী বলেন, পার্বত্যঞ্চলে বন্যপ্রাণীর আবাসস্থল ধ্বংস, বন উজাড় এবং বিভিন্ন প্রক্রিয়ায় বন্যপ্রাণীদের নির্যাতনের ফলে হাতি-মানুষ দ্বন্দ সৃষ্টি হচ্ছে।  

বাংলাদেশের বন্যপ্রাণী রক্ষায় সরকার ইতোমধ্যে সোলার লাইট, পশুখাদ্য বাগান, আবাসস্থল ও মানুষের নিরাপত্তার জন্য বন বিভাগ বিভিন্ন প্রকল্পও হাতে নিয়েছে বলেও জানান তিনি।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) মুনতাসির জাহানের সভাপতিত্বে এবং কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা এস এম মাহাবুব-উল-আলমের সঞ্চালনায় কাপ্তাই পাল্পউড বাগানের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. আবুল কালাম, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) রফিকুজ্জামান শাহ্, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মফিজুল হক বিশেষ অতিথির বক্তব্য রাখেন।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহকারী বন সংরক্ষক মোস্তাফিজুর রহমান।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কাপ্তাই সহকারী কমিশনার (ভূমি) মাঈনুল হাসান চৌধুরী, কাপ্তাই ইউনিয়ন পরিষদের ( ইউপি) চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ, সিএমসি সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, হেডম্যান থোয়াই অং মারমা, মাহমুদ-উল্লা শাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa