ঢাকা, বুধবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বেলকুচিতে বিলুপ্তপ্রায় হিমালয়ান গৃধিনী শকুন উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
বেলকুচিতে বিলুপ্তপ্রায় হিমালয়ান গৃধিনী শকুন উদ্ধার উদ্ধার হওয়া হিমালয়ান গৃধিনী শকুন। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা থেকে বিলুপ্তপ্রায় একটি হিমালয়ান গৃধিনী শকুন উদ্ধার করেছেন পরিবেশবাদী সংগঠন ‘দি বার্ড সেফটি হাউস’র সদস্যরা।  প্রাণীটিকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত করা হয়েছে।


 
মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিকেলে উপজেলার ভাঙ্গাবাড়ী ইউনিয়নের বিশ্বাসবাড়ি উত্তরপাড়া থেকে শকুনটি উদ্ধার করা হয়।

এলাকাবাসী সূত্রে জানা যায়, বিশ্বাসবাড়ি উত্তরপাড়ার কাঁচা রাস্তায় শকুনটিকে হাঁটতে দেখে স্থানীয় দোকানদার মনিরুল। শকুনটি উড়তে না পারায় মনিরুল ধরে বেঁধে রাখে।  

দি বার্ড সেফটি হাউস’র সভাপতি মামুন বিশ্বাস বাংলানিউজকে  বলেন, খবর পেয়ে সন্ধ্যার আগে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মো. আনিসুর রহমানের সহযোগিতায় শকুনটিকে উদ্ধার করে আমাদের হেফাজতে নিয়ে আসি।  

তিনি  আরও বলেন, বিলুপ্তপ্রায় শকুনটির নাম হিমালয়ান গৃধিনী। এটি ঘুরতে এসে অসুস্থ হয়ে পড়েছিলো, এ সুযোগে স্থানীয় এক যুবক আটক করে বেঁধে রাখে। শকুনটি উদ্ধারের পর খাবার দেওয়া হয়েছে। সব ঠিক থাকলে আগামী শনিবার (২৬ ডিসেম্বর) রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনাও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হবে।

এর আগে গত ১০ ডিসেম্বর সিরাজগঞ্জের সলঙ্গার চর ধুবিল থেকে আরেকটি হিমালয়ান গৃধিনী শকুন উদ্ধার করে পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা। ১৬ ডিসেম্বর সেটি দিনাজপুর শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রে হস্তান্তর করা হয়।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa