ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে হেঁটে ৪০০ কিলোমিটার পথ পাড়ি!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে হেঁটে ৪০০ কিলোমিটার পথ পাড়ি!

খাগড়াছড়ি: বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে ময়মনসিংহ থেকে হেঁটে খাগড়াছড়ি পৌঁছেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ফলদ বাংলাদেশ’ এর একটি দল। বর্তমানে তারা খাগড়াছড়ির মাটিরাঙ্গাতে অবস্থান করছেন।


 
বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ৮ সদস্যের দলটি খাগড়াছড়ি জেলা সদরে পৌঁছাবে বলে জানা যায়।  

এর আগে গত ১৬ ডিসেম্বর ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। গাছের গুরুত্ব, উপকারিতা এবং পরিবেশ ও বাসস্থানের জন্য ক্ষতিকারক বৃক্ষের প্রভাব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৪শ কিলোমিটার পদযাত্রার সমাপ্তি ঘটবে খাগড়াছড়িতে।
 
পথে তারা ৭টি জেলা, ২৪টি উপজেলাসহ দেড় শতাধিক বাজারে ক্যাম্পেইন করছেন। এই ১৬ দিনে দলটি সারাদিন পদযাত্রা করে ময়মনসিংহের গফরগাঁও, কিশোরগঞ্জ, কটিয়াদী, ভৈরব, ব্রাহ্মণবাড়িয়া, কসবা, ব্রাহ্মণপাড়া, কুমিল্লা, চৌদ্দগ্রাম, ফেনী, চট্টগ্রামের বারৈয়ারহাট, রামগড়, জালিয়াপাড়া, খাগড়াছড়ির মাটিরাঙ্গা হয়ে খাগড়াছড়ি শহর পর্যন্ত ৪শ কিলোমিটার পথ পাড়ি দেবেন।
 
এই আয়োজনের অগ্রভাগে রয়েছেন কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক দ্রাবিড় সৈকত, সেকশন অফিসার মাহমুদুল আহসান লিমন, নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের শিক্ষার্থী রাতুল মুন্সি, হুমায়ুন কবির টুটুল, শাহীন আলম, সুজালো চাকমা, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের শিক্ষার্থী নিউটন চাকমা, ফোকলোর বিভাগের শিক্ষার্থী রঞ্জিত কুমার ও ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের শিক্ষার্থী ছাব্বির আনাম রেজা। ক্যাম্পেইনকালে এ আট সদস্যের সঙ্গে যুক্ত হবেন সংগঠনের স্থানীয় সদস্যরা।

‘ফলদ বাংলাদেশ’ এর অন্যতম সংগঠক সঞ্জয় ঘোষ বলেন, বাংলাদেশে অপরিকল্পিতভাবে বৃক্ষরোপণ হচ্ছে। বিদেশি দাতা সংস্থাগুলো তাদের বাণিজ্যিক স্বার্থে সুদূরপ্রসারী পরিকল্পনা কাজে লাগাচ্ছে। সার, বীজের ব্যবসা পাকাপোক্ত করার জন্য পরিবেশের জন্য বিপর্যয়কর জেনেও ক্ষতিকর বৃক্ষরোপণ করছে। এভাবে চলতে থাকলে দেশের তথা পরিবেশের ভবিষ্যৎ অন্ধকার। তাই আমরা মাঠে নেমেছি।
 
‘ফলদ বাংলাদেশ’ পদযাত্রীরা বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি শহীদ বেদীতে শ্রদ্ধা জ্ঞাপন, ফলদ বাগানিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, সাংবাদিকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় এবং পরিবেশকর্মীদের সঙ্গে সভা করবেন।
 
বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
এডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa