ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

হৃদয় কেড়েছে ‘মিনি সানফ্লাওয়ার’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
হৃদয় কেড়েছে ‘মিনি সানফ্লাওয়ার’ সুবাস ছড়াচ্ছে মিনি সানফ্লাওয়ার। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: সূর্যমুখী ফুল সাধারণত আকারে বেশ বড় হয়। তবে আকারে ছোট সূর্যমুখীও আছে।

তবে তা সচরাচর চোখে পড়ে না। এরাও সৌন্দর্যের দিক দিয়ে কোনো অংশ কম নয়।

ছোট সূর্যমুখীর প্রচলিত কোনো বাংলা নাম নেই। ইংরেজিতে এ ফুল বিচ সানফ্লাওয়ার (Beach Sunflower) নামে পরিচিত। কেউ কেউ একে ‘মিনি সানফ্লাওয়ার’ বলে থাকেন। এর বৈজ্ঞানিক নাম Helianthus debilis এবং এরা Asteraceae পরিবারের উদ্ভিদ।

সম্প্রতি শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া চা বাগানের একটি শ্রমিক লাইনের পাশ দিয়ে যেতেই অসংখ্য ছোট সূর্যমুখী ফুল চোখে পড়ে। পথচারীরা সে সৌন্দর্য উপভোগ করছেন। কেউ কেউ এর নাম জানতে চাইছেন। কেউবা জানতে চাইছেন ডাল থেকে গাছ হয়? নাকি বীজ থেকে চারা গজায়?

প্রস্ফুটিত ওই ফুলের গৃহকর্তা জানান, এটি এক ধরনের সূর্যমুখী ফুল। তবে ছোট আকৃতির। গাছগুলো দু-তিন বছর আগে একটি ডাল অন্য জায়গা থেকে কলম করে এনে তিনি বর্ষা মৌসুমেতার বাড়িতে লাগিয়েছিলেন। ধীরে ধীরে গাছটি বড় হয়েছে। প্রথম বছর তুলনামূলক কম ফুল এসেছে। প্রতিবছরই বাড়ছে ফুলের সংখ্যা।

গোপাল নামে এক ফুলপ্রেমী রাস্তায় দাঁড়িয়ে কিছু সময় ধরে ফুলগুলো দেখছিলেন। তার কাছে যেতেই কিছুটা লজ্জা পেয়ে হাঁটতে শুরু করে দেন।

এ ফুলের সৌন্দর্য সম্পর্কে জানতে চাইলে তিনি নিজের মতো করে বলেন, খু‘ব ভালো লাগের (লাগছে) এ ফুল। যদি এই ফুলের গাছ পাইতাম, বাড়িত নিয়া (নিয়ে) লাগাইলাম নে (লাগাতাম)। ’

গাছের নিচে গিয়ে দেখা গেলো, ফুলের টানে মৌমাছিরা চলে এসেছে। ফুলে ফুলে ঘুরে মধু সংগ্রহ করছে। এছাড়া, মৌটুসি নামে ছোট পাখিরা মাঝে মধ্যে ফুলের মধুতে ভাগ বসাচ্ছে।

ফুলগুলো সূর্যমুখীর মতো দেখতে হলেও আকারে ছোট। বেশ পার্থক্য রয়েছে গাছ এবং ফুলের দৈহিক গঠনে। এরা বহুবর্ষজীবী মাঝারি উচ্চতার উদ্ভিদ। সাধারণত ৩ থেকে ৪ ফুট লম্বা হয়ে থাকে। কড়া হলুদ এ ফুলের পাপড়ির সংখ্যা সমান সংখ্যক নয়। ফুলভেদে ১২টি থেকে ২৫টির মতো পাপড়ি থাকে।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
বিবিবি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa