ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লোকালয় থেকে লজ্জাবতী বানর উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
লোকালয় থেকে লজ্জাবতী বানর উদ্ধার লজ্জাবতী বানর

হবিগঞ্জ: হবিগঞ্জের মাধবপুরে লোকালয় থেকে একটি লজ্জাবতী বানর উদ্ধার করা হয়েছে।  

বৃহস্পতিবার (২১ এপ্রিল)  উপজেলার কামালপুর থেকে বানরটি উদ্ধার করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী।

তোফায়েল আহমেদ চৌধুরী বাংলানিউজকে জানান, গত ১৯ এপ্রিল বানরটি বনাঞ্চল থেকে পথ হারিয়ে লোকালয়ে চলে যায়। কিছু লোক বানরটির ওপর আক্রমণ করে। পরে কমলপুর গ্রামের শিমুল মিয়া নামে এক তরুণ সেটিকে উদ্ধার করে নিয়ে বাড়িতে রাখেন। পরে বন বৃহস্পতিবার এটিকে উদ্ধার করে আনা হয়েছে।  

তিনি আরও জানান, উদ্ধার হওয়া বানরটি এখনও প্রাপ্ত বয়স্ক হয়নি। মানুষের আক্রমণে সে আহত। দু’দিন চিকিৎসা দিয়ে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।  

লজ্জাবতী বানর বা বেঙ্গল স্লো লরিসকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) ২০২০ সালের তালিকায় সংকটাপন্ন (রেড লিস্ট) প্রজাতি হিসেবে দেখানো হয়েছে।

লজ্জাবতী বানর ছোট আকারের। এটি বেঙ্গল স্লো লরিস নামে পরিচিত। স্তন্যপায়ী শ্রেণীর লরিসিডি পরিবারের সদস্য এই বানর বাংলাদেশের বন্যপ্রাণী আইনের তফসিল-১ অনুসারে সংরক্ষিত প্রাণী।

লজ্জাবতী বানরের বৈজ্ঞানিক নাম Nycticebus bengalensis। এরা নিশাচর প্রাণী। এই বানর দিনের বেলায় গাছের উুঁচু ডালে নিজেদের আড়াল করে উল্টো হয়ে ঝুলে থাকে। লজ্জাবতী বানর কচিপাতা, পোকা-মাকড়, পাখির ডিম খেয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।