ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

লোকালয় ছুটে বেড়াচ্ছে এক মুখপোড়া হনুমান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
লোকালয় ছুটে বেড়াচ্ছে এক মুখপোড়া হনুমান গাছের ডালে বসে আছে হনুমান।

বরগুনা: বরগুনার আমতলী উপজেলায় হঠাৎ একটি মুখপোড়া হনুমান লোকালয়ে এসে বিভিন্ন এলাকায় ঘোরাফেরা করতে দেখা যাচ্ছে। তবে প্রাণীটিকে রক্ষায় বনবিভাগ কোনো ধরনের পদক্ষেপ নিচ্ছে না।

সোমবার (১৪ নভেম্বর) বিকেলে আমতলী উপজেলা কুকুয়া ইউনিয়নের কেওয়াবুনিয়া ২ নম্বর ওয়ার্ডে এ গাছ থেকে আরেক গাছে ছুটে বেড়াচ্ছে হনুমানটি।

বনবিভাগ ও পরিবেশবাদী সংগঠন জানিয়েছে, এমন বন্যপ্রাণীকে বিরক্ত না করলে নিজে থেকেই বনে ফিরে যায়। এদের উদ্ধার করে খাঁচায় আটকে রাখা কোনো সমাধান নয়।

খোঁজ নিয়ে জানা গেছে,১১ নভেম্বর সত্তার আকনের বাড়ির উত্তর পাড়া এলাকায় হনুমানটিকে প্রথম দেখা গিয়েছিল। পরে ১৩ নভেম্বর ওই এলাকা থেকে প্রায় এক কিলোমিটার দক্ষিণে হনুমানকে মোশারফ অকনের বাড়ির পাড়ায় একটি গাছে দেখা যায়। এভাবে সময়ে সময়ে এক গাছ থেকে অন্য গাছে যাচ্ছে প্রাণীটি।

রোববার (১৩ নভেম্বর) কেওয়াবুনিয়া এলাকায় গিয়ে দেখা যায়, এই হনুমানটি লম্বায় প্রায় ৩ ফুট উচ্চতার হবে। মানুষের ভিড় আর কৌতূহলের কারণে এটি গাছ থেকে আরেক গাছে গিয়ে একটু পর পর অবস্থান বদল করছে।

কেওয়াবুনিয়া গ্রামের রিদয় হোসেন জানান, সকাল থেকে হনুমানটি আমাদের এলাকায়। আমরা তাকে খেতেও দিয়েছি। চেষ্টা করছি যেন একে নিরাপদে রাখা যায়। বনবিভাগের উচিত হনুমানটিকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে পৌঁছে দেওয়া।

রাকিবুল আরও বলেন, ধারণা করা হচ্ছে, হনুমানটি দলছুট হয়ে এসেছে। স্থানীয়দের প্রতি অনুরোধ প্রাণীটিকে যেন বিরক্ত না করা হয়। তাকে তার মতো থাকতে দিলে ভালো হবে।

স্থানীয়রা জানান, এমনটা প্রায়ই হচ্ছে। এ ধরনের হনুমান সাধারণত সীমান্ত থেকে আসা ট্রাকে করে চলে আসে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভাঃ প্রাঃ) ডা. মো. হাবিবুর রহমান, যেহেতু এই হনুমান দলছুট হয়ে লোকালয়ে এসেছে, তাই কেউ তাকে বিরক্ত না করলে আপনা-আপনি তার স্থানে ফিরে যাবে।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa