ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সীমান্তে ধান খেতে এসে প্রাণ হারাল ভারতীয় বন্যহাতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
সীমান্তে ধান খেতে এসে প্রাণ হারাল ভারতীয় বন্যহাতি

নেত্রকোনা: নেত্রকোনার কলমাকান্দা উপজেলার রংছাতি ইউনিয়নের বেতগড়া গ্রামে একটি ভারতীয় বন্যহাতির মৃত্যু হয়েছে।  
শুক্রবার (১৮ নভেম্বর) সকালে স্থানীয়রা সীমান্তের ১১৮৩-১ এস নম্বর পিলারের পূর্বপাশে মনসুর আলীর ধানের জমিতে বন্যহাতিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন।

তাদের দাবি, হাতিটি ধান খেয়ে পেট ফুলে মারা গেছে।  
প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, প্রায় প্রতিদিন হাতির দল ঢুকছে বেদগড়া হাতিবান্দা দিয়ে। একসঙ্গে ৩০/৪০টি হাতি ঢুকে পড়ে। জমিতে ধানগুলো পেকেছে। এখন কাটার সময় হয়েছে। কিন্তু প্রায়ই হাতির দল হানা দেয়। তখন আর কৃষকরা জমিতে আসতে পারেন না। বেশ কয়েকদিন আগে এক কৃষক মারা গেছেন হাতির আক্রমণে।

প্রত্যক্ষদর্শী কৃষকরা জানান, বৃহস্পতিবার রাত ৮টার দিকে আটটি হাতির একটি পাল ভারতের সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসে। পরে তারা (কৃষকরা) বন্যহাতি দেখে বাড়িতে চলে আসেন। শুক্রবার সকালে স্থানীয় লোকজন ধানক্ষেতে একটি বন্যহাতিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন। গ্রামের মানুষ বনবিভাগকে বিষয়টি জানিয়েছেন।  

এদিকে হাতির তাণ্ডবে এখনও ধান কাটতে পারছেন না কৃষকরা। একদিকে ধানের চিন্তা, অন্যদিকে হাতির ভয়, ফলে আতঙ্কে-শঙ্কায় দিন কাটছে তাদের। এভাবে চললে তারা একটি ধানও বাড়িতে নিতে পারবেন না। তাই তাদের দাবি, সরকার যেন এ সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়।
  
কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল আহাদ খান জানান, সীমানায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা রয়েছেন। থানা থেকেও পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে প্রাণিসম্পদ ও বনবিভাগকে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa