ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি

এম. আবদুল্লাহ আল মামুন খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ২, ২০১০
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি

কৃষিক্ষেত্রে উচ্চশিক্ষার দেশসেরা প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েও অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ৩ অক্টোবর থেকে শুরু হচ্ছে অনলাইনে ভর্তি ফরম বিতরণ।

প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) কৃষিবিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির ধারার সাথে তাল মিলিয়ে যুগোপযোগী কৃষিশিক্ষা ও গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ বিশ্ববিদ্যালয়ের ২০১১ সালের শিক্ষাবর্ষে বিভিন্ন অনুষদে স্নাতক কোর্স লেভেল-১ সেমিস্টার-১ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ ডিসেম্বর।

আবেদনের যোগ্যতা

ভর্তির জন্য আবেদনের ন্যূনতম যোগ্যতা :
১.    বিজ্ঞান গ্রুপে ২০০৭ বা ২০০৮ সালে এসএসসি এবং ২০০৯ বা ২০১০ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে ন্যূনতম মোট জিপিএ ৭ থাকতে হবে। তবে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় প্রতিটিতে চতুর্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩ থাকতে হবে।
২.     এসএসসি এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, জীববিদ্যা ও ইংরেজি বিষয়ের প্রতিটিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ২.৫০ থাকতে হবে।

আবেদনকারীকে বাংলাদেশ ডাক বিভাগের Electronic Money Order সুবিধা প্রদানকারী যে কোনও পোস্ট অফিস থেকে ৩ অক্টোবর থেকে ৭ নভেম্বরের মধ্যে ওই পদ্ধতিতে আবেদনপত্রের জন্য পাঁচশ টাকা এবং পোস্টাল সার্ভিস চার্জ ২৭ টাকা জমা দিতে হবে। আবেদনকারীকে বাকৃবি ওয়েব সাইটে দেওয়া ভর্তিপরীক্ষার নির্দেশিকা ও বাংলাদেশ ডাক বিভাগের Money Receipt-এর নমুনা কপি অনুযায়ী এসএসসি এবং এইচএসসির তথ্যসহ (শিক্ষা বোর্ড নং, পাসের বছর, প্রার্থীর মোবাইল নম্বর কোটা) EMO-1 ফরম পূরণ করতে হবে। টাকা প্রদান সাপেক্ষে ডাক বিভাগ আবেদনকারীকে তার প্রদত্ত মোবাইল ফোনে একটি গোপন পিন (PIN) নম্বর সরবরাহ করবে।

পিন নম্বর প্রাপ্তির ৩৬ ঘণ্টা পর আবেদনকারীকে ওই পিন নম্বর ব্যবহার করে www.admission.bau.edu.bd ওয়েব সাইটে Submit Online Application বাটনে ক্লিক করে আবেনদকারীর সদ্য তোলা পাসপোর্ট রঙিন ছবি (১৬০ী ২০০ পিক্সেল সর্বোচ্চ ৭৫ সাইজের জে.পি.জি ফরমেট) আপলোড করে প্রভিশনাল প্রবেশপত্র ডাউনলোড এবং প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। প্রয়োজনে আবেনদকারী ই-মেইল ([email protected]) এবং সেলফোনে (০১৭১৬৬২৫৮৭৩) যোগাযোগ করতে পারবেন। এখানে উল্লেখ করা দরকার, শুধু বাছাইকৃত যোগ্য প্রার্থীরাই এ প্রভিশনাল প্রবেশপত্র ব্যবহার করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
 
আগামী ৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। ভর্তি সংক্রান্ত পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি, ভর্তির তথ্যাবলি সম্বলিত নির্দেশিকা, লিখিত পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা এবং ভর্তিসংক্রান্ত অন্য তথ্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২২২০, অক্টোবর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।