ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

ফিচার

লালবাগ কেল্লার হাম্মাম খানা উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
লালবাগ কেল্লার হাম্মাম খানা উদ্বোধন

ঢাকা: ঢাকার লালবাগ কেল্লায় অবস্থিত মুঘল আমলের হাম্মাম খানা (বিশেষ ধরনের গোসলের স্থান) উদ্বোধন করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সংস্কার শেষে বুধবার (২২ মার্চ) এ হাম্মাম খানা উদ্বোধন করেন তারা।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে লালবাগ কেল্লার ঐতিহাসিক হাম্মাম খানা সংস্কার করেছে।

২০২১ সালের মার্চ মাসে যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসেডরস ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন (এএফসিপি) কার্যক্রমের আওতায় দুই বছর মেয়াদী এই পুনরুদ্ধার ও সংরক্ষণ কাজ শুরু হয়। ১৭ শতকে তৈরি প্রাচীন  লালবাগ দুর্গের তিনটি প্রধান কাঠামোর অন্যতম মুঘল হাম্মাম খানার পুনরুদ্ধার ও স্থাপত্য কলার নথিবদ্ধকরণের কাজে এএফসিপি তহবিল থেকে মোট ১ লাখ ৮৫ হাজার ৯৩৩ আমেরিকান ডলার (প্রায় ২ কোটি টাকা) খরচ করা হয়েছে।

পুনরুদ্ধার করা মুঘল হাম্মাম খানা উদ্বোধন উপলক্ষে আয়োজিত ‘রেস্টরিং, রেট্রোফিটিং অ্যান্ড থ্রিডি আর্কিটেকচারাল ডকুমেন্টেশন অব হিস্টোরিকাল মুঘল-এরা হাম্মাম খানা অ্যাট লালবাগ ফোর্ট’ শীর্ষক অনুষ্ঠানে সমাপনী বক্তৃতাকালে রাষ্ট্রদূত হাস বলেন, বিশ্বজুড়ে সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রসার, মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন এবং সাংস্কৃতিক ঐতিহ্যকে সংরক্ষণ করা যুক্তরাষ্ট্রের জন্য অগ্রাধিকার। আগামী প্রজন্মের জন্য আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বিদেশে যুক্তরাষ্ট্র সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক উদ্যোগগুলোর অন্যতম হলো অ্যাম্বাসেডরস ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন (এএফসিপি)। গত ২০ বছরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত গুরুত্বপূর্ণ ঐতিহ্য সংরক্ষণ ও পুনরুদ্ধারের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ১১টি এএফসিপি প্রকল্পে সহায়তা দিয়েছে। যার মোট প্রকল্প মূল্য প্রায় ৬ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad