ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ফিচার

ভালোবাসার নানা রঙ

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
ভালোবাসার নানা রঙ

ঢাকা: ভালোবাসা নিয়ে কতশত উক্তিই তো রয়েছে। কেউ বলছেন, ভালোবাসা এক অপরূপ অনুভূতি, কেউ বেদনাবিধূর।

আবার মনোবিজ্ঞানীরাও করে চলেছেন নানা গবেষণা।

এটা নিশ্চয়ই সবাই মানবেন, ভালোবাসা মনকে রাঙিয়ে যায়। তবে ভালোবাসার কী রয়েছে কোনো নির্দিষ্ট রঙ বা রকমফের! থাকতেও তো পারে।

কানাডার মনোবিজ্ঞানী জন অ্যালান লি তো তাই বলছেন। বিংশ শতাব্দীর এ মনোবিজ্ঞানী ভালোবাসার ছয়টি সামাজিক রূপ রয়েছে বলে মনে করেন। ১৯৭৩ সালে প্রকাশিত তার ‘কালার্স অব লাভ’ বইটিতে ছয় রকমের ভালোবাসার কথা উল্লেখ করেন। সেইসঙ্গে প্রত্যেকটিরই নিজস্ব রঙ রয়েছে বলে জানান লি।

লি বলছেন, ধরন অনুযায়ী ভালোবাসা প্রাইমারি ও সেকেন্ডারি, এ দু’টি ভাগে বিভক্ত। প্রত্যেক ভাগে আবার রয়েছে তিনটি করে মোট ছয় রকমের ভালোবাসা ও তার রঙ।

প্রাইমারি লাভ

এরোস (লাল)
এ ধরনের প্রেম মূলত বাহ্যিক সৌন্দর্য ও আবেগ তাড়িত প্রেম। এক্ষেত্রে ভালোবাসার মানুষের প্রতি আকর্ষণ অপরিবর্তনীয় থাকে। সম্পর্কের প্রথম থেকেই দু’জন দু’জনের প্রতি মনযোগী থাকেন। পৃথিবীর সব সম্পর্কের মধ্যে নিজেদের সম্পর্ককেই সবচেয়ে সুখকর মনে করেন তারা। এক্ষেত্রে তারা আজীবনই একসঙ্গে বসবাস করেন।

লোডাস (নীল)
লোডাস ল্যাটিন শব্দ। এর অর্থ খেলা। প্রেমের নামে খেলা করাই এটির বৈশিষ্ট্য। এ ধরনের সম্পর্কে সঙ্গী বদল নিয়মতান্ত্রিক ব্যাপার। প্রতিশ্রুতি ও বিশ্বাস এখানে মুখ্য নয়।

স্টোরজ (হলুদ)
গ্রিক এ শব্দটির অর্থ বন্ধুত্ব। ভালোবাসাময় এ সম্পর্কটির শুরুটা বন্ধুত্ব দিয়ে হলেও শেষটা হয় গভীর প্রেমের মাধ্যমে। বন্ধু হলেও একে অপরের প্রতি অনেক মমতা ও দায়িত্ব থাকে। সম্পর্কের মধ্যে এটি উত্তম।

সেকেন্ডারি লাভ

প্রাগমা (সবুজ)
প্রাগমা অর্থ বাস্তব। সাধারণত এ ধরনের ভালোবাসা আবেগের তুলনায় বাস্তব চিন্তা দিয়ে নিয়ন্ত্রিত। এটি লোডাস ও স্টোরেজের সংমিশ্রণ। এ ধরনের সম্পর্ক মূলত যুক্তির মাধ্যমে  নিয়ন্ত্রিত হয়। এক্ষেত্রে ব্যক্তি সম্পর্কের শুরুতে এর ফলাফল আগে থেকেই বোঝার চেষ্টা করেন। এ সম্পর্ক শিক্ষাগত যোগ্যতা, ধর্মীয় বিশ্বাস ও সামাজিক মর্যাদার ওপর ভিত্তি করে গড়ে ওঠে।

ম্যানিয়া(বেগুনী)
অস্থিতিশীল ও পরিবর্তনশীল প্রেম। অনেকটা আত্মমর্যাদাহীন। এরোস ও লোডাসের সম্মিলিত রূপ এটি। এ ধরনের প্রেমের ক্ষেত্রে কখনও কখনও হিংসা ও ক্ষতির প্রবণতাও জড়িয়ে থাকে।

এগেইপ (কমলা)
ঐশ্বরিক বা আধ্যাত্মিক প্রেম। এ ধরনের প্রেম সত্য ও কল্যাণ বয়ে আনে। এরোস ও স্টোরেজের মিলন হলে কোনো দুশ্চিন্তা থাকার কথা নয়! নিঃস্বার্থ আর শান্তিপূর্ণ ভালোবাসা হলো এগেইপ। একে সত্য ও নির্মল ভালোবাসা বলেই আখ্যা দিয়েছেন জন লি।

তাহলে আর কী, ঝটপট মিলিয়ে দেখুন আপনার ভালোবাসার রঙ কোনটি!

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।