ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

সবাই দেখে এমন নয়টি স্বপ্নের ব্যাখ্যা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
সবাই দেখে এমন নয়টি স্বপ্নের ব্যাখ্যা

ঘুমালে স্বপ্ন দেখে না কে? কেউ কেউ তো জেগে জেগেই! কিন্তু এখনো পর্যন্ত স্বপ্ন মানুষের কাছে একটি রহস্য হিসেবেই হাজির আছে। প্রাথমিকভাবে স্বপ্ন হচ্ছে তা, ‍যা আমরা সচরাচর ভাবি বা আমাদের জীবনে ঘটে যাওয়া কোনো ঘটনা।

কিংবা একটি না ঘটা, ঘটতে পারত এমন কিছুর নির্যাসও এই স্বপ্ন। সব না হোক, কিছু কিছু কমন স্বপ্নের মানে বা অর্থ খুঁজতে চাই আমরা। এবং বেশিরভাগ সময় অর্থোদ্ধারে ব্যর্থ হই। মনোবিজ্ঞানী ইয়ান ওয়ালেস তাঁর ৩০ বছরের ‘ড্রিম এনালাইসিস’ জীবনে প্রায় এক লাখ ৫০ হাজার স্বপ্ন বিশ্লেষণ করেছেন। সম্প্রতি তিনি জানিয়েছেন, নয়টি স্বপ্ন কমবেশি সবাই আমরা দেখে থাকি। বলেই থেমে যান নি, ব্যাখ্যা করেছেন কেন দেখি। আসুন জেনে নিই।

১. উপর থেকে পড়ে যাওয়া
বেশিরভাগ ক্ষেত্রেই—বাস্তব জীবনে আপনি যখন কোনো কিছুকে শক্তভাবে আঁকড়ে ধরতে/ ধরে রাখতে চেষ্টা করছেন, অথচ পারছেন না—সেই সময় আপনি এ ধরনের স্বপ্ন দেখে থাকেন। এক্ষেত্রে পরামর্শ হচ্ছে, স্বপ্নে বা বাস্তবে, বিষয়টিকে নিজের মতো পড়ে যেতে দিন। দেখুন কতদূর গড়ায়।


২. অব্যবহৃত ঘর
অনেক ধরনের পরীক্ষা নিরীক্ষা করে মনোবিজ্ঞানী ইয়ান ওয়ালেস দেখেছেন, বাস্তব জীবনে নতুন কোনো প্রতিভা বা দক্ষতার অধিকারী হবার সময় মানুষ এমন অব্যবহৃত বা ফেলে রাখা ঘর স্বপ্নে দেখে। এটা অনেকটা অব্যবহৃত ওই অঞ্চলকে ব্যবহার উপযোগী করার নির্দেশনাও।


৩. অপ্রত্যাশিত পরীক্ষা
পরীক্ষা হলো বিচার ও যাচাইয়ের একটি প্রাচীনতম পদ্ধতি। যদি স্বপ্নে দেখেন হঠাৎই কঠিন কোনো পরীক্ষা সামনে এসে পড়েছে, অথচ আপনার কোনো প্রস্তুতি নেই; বেশিরভাগ ক্ষেত্রেই এর মানে, নিজেকে নিয়ে এবং নিজের জীবন যাপন নিয়ে গুরুতরভাবে কোনো পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন আপনি। ধরে নিতে পারেন, এমন স্বপ্ন আপনাকে স্থির হতে বলছে!


৪. স্বপ্নে ওড়া
উড়ছেন এমন স্বপ্ন দেখার মানে হলো বাস্তব-জীবনে সম্প্রতি এমন কোনো ব্যাপার থেকে নিজেকে মুক্ত করেছেন যা আপনার ‘ইমেজ’কে ‘ডাউন’ করে রেখেছিল। এ স্বপ্নের ব্যাখ্যা বলা যায়—আমাদের জীবন আমরাই নিয়ন্ত্রণ করি। আর সে নিয়ন্ত্রণ কতটা জোরালো তা স্বপ্নে উড়ে যাওয়ার ভঙ্গিই বলে দেবে!


৫. অনিয়ন্ত্রিতভাবে গাড়ি চালানো
নিয়ন্ত্রিতভাবে গাড়ি চালানো বলতে দুটি ব্যাপার বোঝায়। একটি হচ্ছে সঠিক পথ নির্বাচন করেছেন এবং দ্বিতীয়টি হলো কোন পথে ঠিক কী গতিতে গাড়িটি চালাবেন সেই সম্পর্কে আপনার সম্যক ধারণা আছে। স্বপ্নে দেখা গাড়িটির দিকে খেয়াল করুন, গাড়িটি যদি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে তাহলে বুঝতে হবে বাস্তব-জীবনেও বর্তমান পরিস্থিতি সামলে নিতে পারছেন না আপনি। এই স্বপ্ন এক ধরনের সতর্ক বার্তাও।


৬. নিজেকে নগ্ন দেখা
বাস্তব জীবনে বাহ্যিক ও মানসিকভাবে বা ‘ইমোশোনালি’ সমালোচনার স্বীকার হন যারা, তাদের অনেকেই প্রায় নিয়মিত এই স্বপ্ন দেখে থাকবেন।

৭. কারো দ্বারা ধাওয়া খাওয়া
সাধারণ স্বপ্নগুলোর মধ্যে এটি একটি। আসন্ন বিপদের কূল কিনারা করতে না পারা মানুষেরা এ ধরনের স্বপ্ন বেশি দেখেন। এমন স্বপ্ন দেখলে ধরে নিতে পারেন, আপনি কোনো সমস্যাসঙ্কুল পরিস্থিতির ভেতর রয়েছেন, অথচ সমস্যাটি ঠিক কোথায় তা আপনি জানেন না। এই স্বপ্ন আপনাকে চারপাশের ঘটনা ও পরিস্থিতির ব্যাপারে আরো সচেতন ও মনোযোগী হওয়ার পরামর্শ দেয়।


৮. দাঁত পড়ে যাওয়া
দাঁত আত্মবিশ্বাস ও শক্তির প্রতীক। স্বপ্নে দাঁত পড়ে যাওয়ার দৃশ্যটিও প্রতীকী। এর মানে দৈনন্দিন জীবন যাপনে একটি নির্দিষ্ট বা একাধিক কারণে আপনি আত্মবিশ্বাস হারাচ্ছেন।


৯. মৃত্যু
স্বপ্ন নিজের বা অন্য কারো মৃত্যু দেখার মানে বাস্তব জীবনে কোনো ঘটনার সমাপ্তি ও নতুন কোনো কিছুর আরম্ভ। মূলত, স্বপ্নটি দেখলেন জন্য একটি ঘটনার শেষ ও আরেকটির আরম্ভ হবে—এমন না। বরং ওরকম একটি ঘটনা যাপিত জীবন ও মানসিক প্রতিক্রিয়া দ্বারা আপনার মধ্যে সংগঠিত হয়ে আছে বলেই আপনি এ ধরনের স্বপ্ন দেখবেন।


তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
এসএমএন/টিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।