ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রয়াণদিবস

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রয়াণদিবস ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৬ জানুয়ারি ২০১৬, শনিবার। ০৩ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৬৬৬ - ইংল্যান্ডের বিরুদ্ধে ফ্রান্স ও হল্যান্ডের যুদ্ধ ঘোষণা।
•     ১৭৬৯ - কলকাতায় প্রথম ঘোড়দৌড় শুরু হয়।
•     ১৯২০ - লিগ অব নেশন্সের প্রথম সভা প্যারিসে অনুষ্ঠিত।
•     ১৯২৯ - বিবিসির প্রথম পত্রিকা ‘দি লিসেনার’ প্রথম প্রকাশিত হয়।
•    ১৯৭০ - গাদ্দাফি লিবিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।
•     ১৯৮৭ - নেপালের কাঠমান্ডুতে সার্ক সচিবালয় প্রতিষ্ঠিত হয়।

জন্ম
•     ১৯১০ - ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস, বাঙালি।
•    ১৯১৯ - বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী মো. মনসুর আলী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময়ে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী হন। সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মনসুর আলী মুক্তিযুদ্ধের প্রাক্কালে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে গড়ে ওঠা বাংলাদেশ সরকারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। পঁচাত্তরের ৩ নভেম্বর জেলহত্যায় নিহত চার জাতীয় নেতার মধ্যে তিনি একজন।

মৃত্যু
•     ১৯৩৮ - জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়। পাঁচ বছর বয়সে পাঠশালায় ভর্তি হন তিনি। তবে দুর্ভাগ্য তার ছাত্রজীবনে বারবারই আঘাত হানে। ১৮৯২ সালে হুগলি ব্রাঞ্চ স্কুল ত্যাগ করার পর কাশীনাথ ও ব্রহ্মদৈত্য নামক দুটি গল্প লেখেন তিনি। পরবর্তীতে কলেজ ত্যাগ করার পর লেখেন বড়দিদি, দেবদাস, চন্দ্রনাথ, শুভদা ইত্যাদি উপন্যাস এবং অনুপমার প্রেম, আলো ও ছায়া, বোঝা, হরিচরণ ইত্যাদি গল্প। তার জনপ্রিয় উপন্যাসের মধ্যে রয়েছে বিরাজবৌ (১৯১৪), পণ্ডিতমশাই (১৯১৪), পল্লী-সমাজ (১৯১৬), চন্দ্রনাথ (১৯১৬), গৃহদাহ (১৯২০), বামুনের মেয়ে (১৯২০), দেনা পাওনা (১৯২৩), নব-বিধান (১৯২৪), পথের দাবী (১৯২৬) ইত্যাদি। শেষ জীবনে শরৎচন্দ্র যকৃতের ক্যান্সারে আক্রান্ত হন ও ১৯৩৮ সালের ১৬ জানুয়ারি পৃথিবী ত্যাগ করেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।