ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

অনুকূলচন্দ্র ঠাকুরের প্রয়াণদিবস

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
অনুকূলচন্দ্র ঠাকুরের প্রয়াণদিবস

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৬ জানুয়ারি ২০১৬, মঙ্গলবার। ১৩ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯৩০ - ভারতীয় জাতীয় কংগ্রেস ২৬ জানুয়ারি তারিখটিকে স্বাধীনতা দিবস বা পূর্ণ স্বরাজ দিবস হিসেবে ঘোষণা করে।
•     ১৯৫০ - ভারতের সংবিধান  কার্যকর হয়। রাজেন্দ্র প্রসাদ ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। এই তারিখটি ভারতে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালিত হয়।
•     ২০০৪- রাষ্ট্রপতি  হামিদ কারজাই আফগানিস্তানের নতুন সংবিধানে স্বাক্ষর করেন।

জন্ম
•     ১৮৮৪ - মার্কিন ভাষাবিজ্ঞানী এডওয়ার্ড স্যাপির।

মৃত্যু
•     ১৯৬৯ - বাঙালি ধর্ম সংস্কারক অনুকূলচন্দ্র ঠাকুর। তিনি সৎসঙ্গ নামক ধর্মসম্প্রদায়ের উত্থান ঘটান। এ সম্প্রদায়টি হিন্দুধর্মের অন্তর্গত ছিলো। অনুক‍ূলচন্দ্র তৎকালীন ব্রিটিশ ভারতের বঙ্গ প্রদেশের পাবনা জেলার হেমায়েতপুরে জন্মগ্রহণ করেন। তার সৎসঙ্গ আশ্রমের মূল দীক্ষা ছিলো স্বাবলম্বী হওয়ার পাশাপাশি পরনির্ভরশীলতা ত্যাগ করার মনোভাব প্রতিষ্ঠা।   
তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়:  ০০০৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।