ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফিচার

লেখার শতবছর পর প্রকাশ হচ্ছে বেট্রিক্স পটারের গল্প!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
লেখার শতবছর পর প্রকাশ হচ্ছে বেট্রিক্স পটারের গল্প!

ঢাকা: বেট্রিক্স পটার গল্পটি লিখেছিলেন এক শতাব্দীরও আগে। কিন্তু গত একশো বছরে গল্পটি প্রকাশ হয়নি একবারও! বেট্রিক্স পটারের অপ্রকাশিত গল্প ‘দ্য টেল অব এ কিট্টি-ইন-বুটস’ চলতি বছরে প্রথমবারের মতো ছাপা হতে যাচ্ছে।



কিট্টি-ইন-বুটসের প্রায় হারিয়ে যাওয়া পাণ্ডুলিপি গত দুই বছর আগে আবিষ্কার করেন প্রকাশক জো হাঙ্কস।  

জানা যায়, ১৯১৪ সালে মিস পটার তার প্রকাশককে নতুন একটি গল্প লিখেছেন। গল্পটি একটি কালো বিড়ালকে নিয়ে। কিন্তু বইটি ছাপাতে দেওয়া হয়নি।

সুখের কথা এই, শতবর্ষের ধুলোজমা পাণ্ডুলিপি এবার বইয়ের রূপ নেবে। আর তা হবে এ বছরের সেপ্টেম্বরেই। বেট্রিক্স পটারের ১৫০তম জন্মবার্ষিকীতে বইটি আসবে বলে জানা যায়।

কিট্টি-ইন-বুটসের ইলাস্ট্রেশন করেছেন কোয়েন্টিন ব্লেক (৮৩)। রোল্ড ডালের শিশু ক্লাসিক বইতে কাজের সুবাদে তিনি বিখ্যাত হন।

অবশ্য, বেট্রিক্স পটারের অন্য বইয়ের ইলাস্ট্রেশন করেছেন লেখিকা নিজেই। কিট্টি-ইন-বুটস বইয়ের একটি ছবিও বেট্রিক্সের নিজের আঁকা। বাকিগুলো এঁকেছেন ব্লেক।

এ বইয়ের ইল‍াস্টেশন করতে পারার ব্যাপারে ব্লেক ভীষণ খুশি। গল্পটিও তার মনে ধরেছে।

তিনি জানান, বেট্রিক্স পটারের বইটির পাণ্ডুলিপি হাতে পাই ২০১৫ এর শুরুর দিকে। আমার খুব অদ্ভুত অনুভূতি হচ্ছে, মনে হচ্ছে বইটি হয়তো আমার অপেক্ষাতেই এতদিন প্রকাশ হয়নি!

পেঙ্গুইন রেনডম হাউস থেকে বেট্রিক্স পটারের প্রকাশক হাঙ্কস জানান, এ গল্পটির ইলাস্ট্রেশন করার জন্য ব্লেক পারফেক্ট। কারণ তিনি জানেন একটি গল্পের প্রতি শিশু ও প্রাপ্তবয়স্কদের আকৃষ্ট করতে কী করা প্রয়োজন। যেমনটা বুঝতেন বেট্রিক্স পটার।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০২৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।