ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফিচার

কাটা পড়া থেকে রক্ষায় রেলপথে কচ্ছপের জন্য টানেল!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৬
কাটা পড়া থেকে রক্ষায় রেলপথে কচ্ছপের জন্য টানেল!

ঢাকা: রেললাইন পাড়ি দিতে গিয়ে ট্রেনে কাটা পড়ে জাপানে প্রায়ই মারা পড়ছে কচ্ছপ। তবে, কচ্ছপ রক্ষায় উদ্যোগী হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তাদের কাটা পড়া থেকে রক্ষা করতে দেশটির পশ্চিম জাপান রেলওয়ে কোম্পানি ও সুমা অ্যাকুয়ালাইফ পার্ক ২০১৫ সালের শেষের দিকে একটি যৌথ প্রকল্প হাতে নিয়েছে।

এ প্রকল্পের আওতায় রেললাইনের নিচে তৈরি হয়েছে সরু অগভীর টানেল। যেখান দিয়ে কচ্ছপরা দুর্ঘটনা এড়িয়ে নিরাপদে পার হতে পারবে।

গত বছরের নভেম্বরে নারা প্রিফেক্চারের দু’টি স্টেশনে ইউ শেপের পাঁচটি  কংক্রিটের পরিখা তৈরি করা হয়। এ দু’টি স্টেশনের যেসব পয়েন্ট দিয়ে কচ্ছপরা চলাচল করে সেখানে বসানো হয় এ পরিখা। জানায় জাপান টাইমস।


সমুদ্র ও অ্যাকুয়ারিয়াম থেকে কম দূরত্বের হওয়ায় এ রেলপথগুলো মে ও সেপ্টেম্বর মাসে অনেক সরীসৃপ প্রাণীর চলাচলপথে পরিণত হয়।  
 
রেলওয়ের এক মুখপাত্র জানান, কচ্ছপরা পুকুরে যাওয়ার সময় রেলপথের ওপর দিয়ে যায়। তখনই ব্লেডে কাটা পড়ে।

তাই বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে কচ্ছপদের জীবন বাঁচাতে সবচেয়ে ভালো পন্থাটি বেছে নেওয়া হয়েছে।
 

বর্তমানে রেলওয়ে কর্মীরা প্রতিদিন পরিখাগুলো পর্যেবেক্ষণ করেন। যদি সেখানে কোনো কচ্ছপ পাওয়া যায় তাহলে তাদের অ্যাকুয়ারিয়ামে পাঠানোর ব্যবস্থা করেন।

কর্তৃপক্ষের মতে, এ টানেল তৈরির ফলে অনাকাঙ্ক্ষিত মৃত্যুর কবল থেকে কচ্ছপদের অনেকাংশেই বাঁচানো সম্ভব হচ্ছে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৬
এসএমএন/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।