ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফিচার

বকচর মাছের মেলায় আধা মণের গাং চিতল

রফিকুল আলম, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
বকচর মাছের মেলায় আধা মণের গাং চিতল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধুনট (বগুড়া): বগুড়ার ধুনট উপজেলার কালেরপড়া ইউনিয়নের হেউটনগর-কোদলাপাড়ার বকচর মেলায় নানা জাতের মাছের মধ্যে ২০ কেজি ওজনের গাং চিতল উঠেছে।

বন্দর নগরী চট্টগ্রাম শহরের পাইকারি মোকাম থেকে বকচর মেলায় গাং চিতল বিক্রি করতে এনেছেন বগুড়া শহরের ফতেহ আলী বাজার এলাকার আব্দুস ছালাম নামে এক ব্যবসায়ী।



স্বাধীনতার পর থেকে প্রতি বছরই এই মেলায় মাছ বিক্রি করে আসছেন তিনি। এবার অন্যান্য জাতের মাছের সঙ্গে পাঁচটি গাং চিতল এনেছেন। প্রতিটি মাছের ওজন প্রায় ২০ কেজি। এই মাছ কেজি প্রতি বিক্রি করছেন ৫০০ থেকে ৮০০ টাকায়।

এদিকে, বকচর এলাকার অধিকাংশ লোকজন এই মাছ আগে দেখেননি। তাই গাং চিতল দেখতে আব্দুস ছালামের দোকানে ভিড় করেন মেলায় আসা দর্শনার্থীরা।

কোন জলাশয়ের মাছ? নাম কি? কোথা থেকে আনা হয়েছে? ক্রেতাদের এমন নানা প্রশ্নের উত্তর হাসি মুখে দিতে দেখা গেল এই মাছ ব্যবসায়ীকে।  

পাশের ঈশ্বরঘাট গ্রামের জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, এর আগে কোনো দিন গাং চিতল মাছ দেখিনি। তাই দেখতে এসেছি।

কান্তনগর গ্রাম থেকে আসা ফরহাদ হোসেন বাংলানিউজকে বলেন, এর আগে গাং চিতল মাছ দেখিনি। এই মাছ মেলায় এসেছে শুনে দেখতে এসেছিলাম। কিন্তু পরে ছেলে-মেয়েদের আগ্রহ দেখে আট হাজার টাকায় একটি গাং চিতল মাছ কিনেছি।

নতুন মাছ দেখে কিনলাম, জানিনা খেতে কেমন হবে। যোগ করেন ফরহাদ।

মাছের মেলা নামে পরিচিত হলেও এখানে শুধু মাছ নয় প্রসাধনী ও চুড়ি-মালা, তৈজসপত্রসহ অন্যান্য পণ্যের শত শত দোকান বসে বকচর মেলার মাঠ জুড়ে।

** ধুনটে ২ দিনের মাছ মেলা

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।