ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

আবু জাফর ওবায়দুল্লাহ ও খালেদ মাসুদ পাইলটের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
আবু জাফর ওবায়দুল্লাহ ও খালেদ মাসুদ পাইলটের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৮ ফেব্রুয়ারি ২০১৬, সোমবার। ২৬ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯০৪ - রুশ-জাপান যুদ্ধ শুরু।
•     ১৯১৫ - ডি ডব্লিউ গ্রিফিথ নির্মিত ঐতিহাসিক ছবি ‘বার্থ অব এ নেশন’ প্রথম মুক্তি পায়।
•     ১৯৯৫ - ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের নেত্রী কল্পনা দত্তের প্রয়াণ।

জন্ম
•     ১৯৭৬ - বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক উইকেটকিপার ও অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল উইকেটরক্ষক ছিলেন তিনি।

•     ১৯৩৪ - বিখ্যাত বাঙালি কবি আবু জাফর ওবায়দুল্লাহ। পঞ্চাশ দশকের এ কবির ‘আমি কিংবদন্তির কথা বলছি’ ও ‘বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা’ কবিতা দু’টি আধুনিক বাংলা সাহিত্যের ভাণ্ডারে অভূতপূর্ব সংযোজন। আশির দশকে তিনি বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৬
এসএমএন/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad