ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

স্বাধীন বাংলাদেশে প্রথম আদমশুমারি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
স্বাধীন বাংলাদেশে প্রথম আদমশুমারি

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১০ ফেব্রুয়ারি ২০১৬, বুধবার। ২৮ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯৭৪ - স্বাধীন বাংলাদেশে প্রথম আদমশুমারি হয়।
•     ১৯৯৬ - আইবিএম সুপার কম্পিউটার ডিপ ব্লু প্রথমবারের মতো দাবা খেলায় গ্যারি কাসপারভকে পরাজিত করে।

জন্ম
•     ১৮৪৭ - বাঙালি কবি নবীনচন্দ্র সেন। তার প্রথম বই প্রকাশ হয় ১২৭৮ সালে। বইয়ের নাম অবকাশরঞ্জিনী। এটি অবশ্য দু’টি খণ্ডে প্রকাশ পায়। দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয় ১৮৭৮ সালে। নবীনচন্দ্রের শ্রেষ্ঠ কাব্যগুলোর মধ্যে রয়েছে- পলাশির যুদ্ধ, রৈবতক, কুরুক্ষেত্র ও প্রভাস।

মৃত্যু
•     ১৯৩০ - বাঙালি ইতিহাসবিদ অক্ষয়কুমার মৈত্রেয়। বিশিষ্ট সমাজকর্মী অক্ষয়কুমার ছিলেন রাজশাহীর তৎকালীন নেতৃস্থানীয় আইনজীবী ছিলেন। ইতিহাস, সাহিত্য, ভাষা, সংস্কৃতি. চিত্রকলা ও প্রত্নতত্ত্ব বিষয়ে তিনি রেখেছেন উল্লেখযোগ্য অবদান। ধারণা করা হয়, অক্ষয়কুমারের বিচক্ষণতায় প্রভাবিত হয়ে শরৎকুমার রায় বরেন্দ্র রিসার্চ সোসাইটি ও বরেন্দ্র গবেষণা জাদুঘর প্রতিষ্ঠা করেন।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।