ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ফিচার

৬০ কেজির বাঘাইড়, দাম ৯০ হাজার!

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
৬০ কেজির বাঘাইড়, দাম ৯০ হাজার! ছবি: আরিফ জাহান/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাবতলীর (বগুড়া) পোড়াদহ মেলা থেকে ফিরে: উৎসবমুখর পবিবেশে চলছে বগুড়ার ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা। একদিনের মেলা হলেও জামাই উৎসব চলে তিনদিন।

আর মেলায় আসা জামাইসহ সবার দৃষ্টি থাকে মেলার বড় বড় আকর্ষণীয় সব মাছের দিকে।

এবারও এর ব্যত্যয় ঘটেনি। বড় মাছ নিয়েই কাড়াকাড়ি সবার। বিপ্লবের দোকানে রাখা ছিলো প্রায় ৬০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ। মাছটির দাম হাঁকা হয় ৯০ হাজার টাকা। তবে ক্রেতারা দাম হেঁকেছেন ৬৫ হাজার টাকা পর্যন্ত। বেলা সাড়ে ৩টা পর্যন্ত বিপ্লব মাছটি বিক্রি করেননি। তার দাবি, এবারের মেলায় আসা মাছের মধ্যে এটি সবচেয়ে বড় মাছ।

এছাড়া মেলায় এসেছে ৩০ কেজি ওজনের আইড়কাটা, ২০ কেজির যমুনার বোয়াল, ২০ কেজি ওজনের কাতলা এবং ৮-১২ কেজির ওজনের রুই, মৃগেল, সিলভার কার্প, বিগহেড, ব্লাক কার্প, গ্রাস কার্প, গাং চিতল, চিতলসহ বিভিন্ন প্রজাতির বড় ও মাঝারি মাপের মাছ।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বগুড়ার গাবতলী উপজেলার ‌ঐতিহ্যবাহী এ মেলায় গিয়ে দেখা যায়, মেলার দুই কিলোমিটারের বেশি এলাকাজুড়ে বসেছে মাছের মেলা। সারিবদ্ধভাবে বসানো হয়েছে দোকানগুলো। দোকানগুলোতে বিভিন্ন প্রজাতির বড় মাছের পাশাপাশি মাঝারি আকৃতির মাছগুলো সাজিয়ে রাখা হয়েছে। পছন্দ ‍ও সাধ্যানুযায়ী ক্রেতারা দামদর করে মাছগুলো কিনছেন।

শ্বশুরালয়ে নিমন্ত্রণে আসা জামাই জান্নাতুল ফেরদৌস বাংলানিউজকে জানান, অনেক ঘোরঘুরি করে তিনি ৮ হাজার টাকা দিয়ে ১০ কেজি ওজনের একটি কাতল মাছ কিনেছেন। মাছটি নিয়ে শ্বশুরালয়ে ফিরবেন।

মেলা উপলক্ষে দেওয়া দাওয়াতে নতুন বউকে সঙ্গে নিয়ে শ্বশুরবাড়িতে এসেছেন দুপচাঁচিয়ার ফরিদ আহমেদ। পেশায় তিনি একজন ব্যবসায়ী। এ মেলায় এবার তার প্রথম আসা।

ফরিদ আহমেদ বাংলানিউজকে জানান, পোড়াদহ মেলা মাছের জন্য বিখ্যাত, এ কথা কেবল শুনেছি। আজ নিজ চোখে দেখলাম। তবে এখান থেকে মাছ কেনা অত্যন্ত কঠিন। বড় আকারের মাছের দাম অনেক বেশি।

তিনি ২০ কেজি ওজনের একটি কাতল মাছ কিনেছেন। যার দাম পড়েছে ২৪ হাজার টাকা।
 
বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
এমবিএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।