ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

সৈয়দ মুজতবা আলীর মৃত্যুবার্ষিকী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
সৈয়দ মুজতবা আলীর মৃত্যুবার্ষিকী

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১১ ফেব্রুয়ারি ২০১৬, বৃহস্পতিবার। ২৯ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৭৫২- পেনসিলভানিয়া হাসপাতালকে যুক্তরাষ্ট্রের প্রথম হাসপাতাল হিসেবে উদ্বোধন করেন বেঞ্জামিন ফ্রাংকলিন।
•     ১৯৫৩ - ইসরাইলের সঙ্গে সোভিয়েত ইউনিয়নের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন।
•     ২০১২– সাংবাদিক দম্পতি সাগর সারোয়ার ও মেহেরুন রুনিকে নিজ বাসভবনে হত্যা করা হয়।

জন্ম
•     ১৮৮২ - বাঙালি কবি ও ছড়াকার সত্যেন্দ্রনাথ দত্ত। ছন্দের জাদুকর হিসেবে পরিচিত সত্যেন্দ্রনাথ ছিলেন মধ্যযুগে ভারতের ইতিহাস, সংস্কৃতি, পৌরাণিক ও বুদ্ধি-বৃত্তিবিষয়ক বিভিন্ন বিষয়ে পারদর্শী। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে বেণু ও বীণা, সন্ধিক্ষণ, হোমশিখা, তুলির লিখন ইত্যাদি।

মৃত্যু
•     ১৯৭৪- বাঙালি সাহিত্যিক সৈয়দ মুজতবা আলী। বিংশ শত‍াব্দীর এ সাহিত্যিক তার রম্যরচনার জন্য বিখ্যাত। এছ‍াড়াও বাংলা সাহিত্যের উপন্যাস, ছোটগল্প ও অনুবাদে রয়েছে তার অসামান্য অবদান। সৈয়দ মুজতবা আলীর ভ্রমণ কাহিনী- দেশে-বিদেশে, উপন্যাস- অবিশ্বাস্য, শবনম, ছোটগল্প চাচা কাহিনী, রম্যরচনা-ময়ূরকণ্ঠী ইত্যাদি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।