ঢাকা, মঙ্গলবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ জুন ২০২৪, ২৬ জিলকদ ১৪৪৫

ফিচার

পোড়াদহ মেলা

বউদের কেনাকাটার দৌড়!

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
বউদের কেনাকাটার দৌড়! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাবতলীর (বগুড়া) পোড়াদহ মেলা থেকে ফিরে: নিজের জন্য পছন্দসই চুড়ি ও কানের দুল সেট কিনেছেন সাবিনা। এখন ছোট বোন রুনার পালা।

তার পছন্দের কসমেটিকস কিনতে এক দোকান থেকে আরেক দোকানে ছোটাছুটি করছিলেন দুই বোন। মেলায় আসা বিভিন্ন দোকান ঘুরে প্রয়োজনীয় কসমেটিকস সামগ্রী কিনে দুই বোন বাড়ি ফেরেন।
 
আরেকজন হুমাইরা বেগম। নিজ মেয়ে স্নেহাকে সঙ্গে নিয়ে এসেছেন মেলায়। নিজের কেনাকাটা শেষ হলেও মেয়ের চাহিদা যেন ফুরাতেই চাচ্ছিলো না। ফলে তাকেও একাধিক দোকান ঘুরতে হয়। চুড়ি, ফিতা, দুল, মেকআপবক্সসহ বিভিন্ন খেলনা সামগ্রী কিনে মা-মেয়ে বাড়ি ফেরেন। এমনটাই ছিল পোড়াদহের বৌ মেলায় আসা বউদের কেনাকাটার দৌড়!
 
বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বগুড়ার গাবতলী উপজেলার ‌ঐতিহ্যবাহী পোড়াদহ মেলায় বিভিন্ন এলাকা থেকে আসা নারীদের সঙ্গে কথা হলে এরকম তথ্য উঠে আসে।
 
সরেজমিনে দেখা যায়, চারদিকে সারিসারি দোকান। দোকান রাখা নারীদের সাজসজ্জার রকমারি সামগ্রী। তাতে বাহারি ডিজাইনের কসমেটিকসের পসরা সাজিয়ে বসে আছেন নারী বিক্রেতারা। তবে কিছু কিছু দোকানে পুরুষ বিক্রেতাকেও দেখা যায়।
 
আর দোকানিদের ঘিরে বউরা পছন্দের জিনিসপত্র কিনতে দাম হাঁকাহাঁকি করছেন। দামে পরতায় না হওয়ায় মেলায় আসা বউরা এক দোকান থেকে আরেক দোকানে চলে যাচ্ছেন। আবার পছন্দের জিনিস না পেয়ে তারা মেলার বিভিন্ন দোকান ঘুরে ঘুরে পছন্দের জিনিস কেনার চেষ্টা করছেন। মেলায় বউদের পাশাপাশি তরুণী ও উঠতি বয়সী মেয়েদের ব্যাপক ভিড় চোখে পড়ে।  
 
সকাল থেকেই বিভিন্ন এলাকার নানা বয়সী মেয়েরা কেনাকাটার জন্য মেলায় আসতে থাকেন। দুপুরের দিকে মেলা প্রাঙ্গণ পরিপূর্ণ হয়ে ওঠে ক্রেতাদের পদভারে।
 
মেলায় আসা উর্মি, উম্মে কুলসুম, পারভীন আক্তারসহ একাধিক বধূ বাংলানিউজকে জানান, বুধবার (১০ফেব্রুয়ারি) এখানে মাছের মেলা হয়। মাছ কিনতে ও দেখতে মেলায় লাখো পুরুষ মানুষের ঢল নামে। এ কারণে সেদিন তাদের মেলায় যাওয়া হয়ে ওঠে না। ফলে পরদিন বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) তারা মেলায় যান।
 
তারা আরো জানান, প্রতিবছর এ মেলা থেকে তারা নিজেদের ব্যবহারের জন্য পছন্দসই কসমেটিকস ও ইমিটেশন সামগ্রী কিনে থাকেন। এবারও এসব সামগ্রী কিনতে তারা মেলায় এসেছেন। তবে এবার দাম কিছুটা বেশি। মেলায় চুড়ি, ফিতা, দুল, মালা, আংটিসহ সব ধরনের ইমিটেশন সামগ্রী রয়েছে।
 
প্রতিবছর বুধবার (১০ ফেব্রুয়ারি) প্রায় চারশ’ বছরের ঐতিহ্য ধরে রাখতে হয়ে আসছে পোড়াদহ মেলা। এই মেলার প্রধান আকর্ষণ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা বড় বড় আকৃতির বিভিন্ন প্রজাতির মাছ। এ কারণে বুধবার মেলাটি মাছের মেলা হিসেবে পরিচিত।

পরদিন বৃহস্পতিবার (১১ফেব্রুয়ারি) এ মেলা রূপ নেয় বৌ মেলায়।  
 
বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
এমবিএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।