ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

বিশ্বের প্লাস্টিক দূষণ সমস্যার সমাধান করবে ব্যাকটেরিয়া

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৭ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৬
বিশ্বের প্লাস্টিক দূষণ সমস্যার সমাধান করবে ব্যাকটেরিয়া

ঢাকা: বৈশ্বিক প্লাস্টিক দূষণ সংকট কাটানোর নতুন একটি সমাধান আবিষ্কার করেছেন জাপানি বিজ্ঞানীরা। এটা মাইক্রোঅর্গানিজম, যা প্লাস্টিকের ওপর জীবনধারণ করে।

পলিএথিলিন টেরেফথেলেট (পিইটি) বিশ্বের উৎপাদন, প্যাকেজিং ও বস্ত্রশিল্পে অহরহ ব্যবহৃত সবচেয়ে টেকসই পলিমার। প্রতি বছর ৩১০ মিলিয়ন টনেরও বেশি প্লাস্টিক উৎপাদিত হয়। এর মধ্যে মাত্র ১৪ শতাংশ প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে প্রক্রিয়াজাত করা হয় বলে জানান বিজ্ঞানীরা।


জানা যায়, অর্গানিজম পচে যাওয়া বর্জ্য ও প্লাস্টিক খেতে পারে। ২০১২ সালে আবিষ্কৃত এক ছত্রাক প্রজাতি ও ম্যালওয়ার্ম দুটোই প্লাস্টিক খায় বলে প্রমাণিত। বর্তমানে জাপানের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন এমন একধরনের ব্যাকটেরিয়া যারা পিইটিকে তাদের মূল শক্তি ও কার্বনের উৎস হিসেবে ব্যবহার করে।

নতুন আবিষ্কৃত ইদিওনেলা সাকাইয়েনসিস ২০১-এফ৬ দুটো এনজাইমের মাধ্যমে প্ল‍াস্টিক দ্রবীভূত করে। এরা পিইটিকে পরিবেশবান্ধব টেরেফথ্যালিক অ্যাসিড ও ইথাইলিন গ্লাইকলে রূপান্তর করে।

যদিও  ইদিওনেলা সাকাইয়েনসিস যে বৈশ্বিক দূষণ সমস্যা সমাধান করতে পারবে তার যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি। জার্মানের গ্রিফসওয়ার্ল্ড ইনস্টিটিউট অব বায়োকেমেস্ট্রির প্রফেসর ইউয়ে বর্নসোয়েয়ার জানান, এসব ব্যাকটেরিয়া কার্যকর তবে তারা অতটা ক্ষুধার্ত নয়। বর্জ্য পচাতে তাদের সময় লাগে ছয় সপ্তাহ‌র মতো।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০৫৫১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।